২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ড. মোমেনকে নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

-

পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন। গতকাল মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ড. মোমেন ও তার পতœীকে এই শুভেচ্ছা বার্তা পাঠানো হয়।
চলতি মাসের শুরুতে অ্যান্টোনি ব্লিঙ্কেনকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানিয়ে চিঠি লিখেছিলেন ড. মোমেন। এতে তিনি গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকার, সংখ্যালঘু ও শ্রম অধিকার ইস্যুতে বাংলাদেশের অবস্থান উল্লেখ করে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব) এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞার বিষয়টি পর্যালোচনার অনুরোধ করেন।
গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর ও রাজস্ব বিভাগ গত ১০ ডিসেম্বর র্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত ঊর্ধ্বতন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল। এই নিষেধাজ্ঞার আওতায় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও র্যাবের সাবেক মহাপরিচালক বেনজীর আহমেদ এবং র্যাবের বর্তমান মহাপরিচালক চৌধুরী আবদুল্লাহ আল মামুনও রয়েছেন।
নিষেধাজ্ঞা আরোপের পর গত ১৫ ডিসেম্বর মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সাথে ফোনালাপের পরবর্তী পদক্ষেপ হিসেবে ব্লিঙ্কেনকে চিঠি পাঠিয়েছেন ড. মোমেন, যাতে তিনি ইংরেজি নববর্ষের শুভেচ্ছাও জানান। ব্লিঙ্কেনের সাথে ফোনালাপে যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক এগিয়ে নেয়ার আগ্রহ প্রকাশের পাশাপাশি ভবিষ্যতে কোনো সিদ্ধান্ত নেয়ার আগে বাংলাদেশকে অবহিত করার অনুরোধ করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী। চিঠিতে নিষেধাজ্ঞার বিষয়টি নিয়ে আলাপ করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর করা ফোনের জন্য ধন্যবাদ জানান ড. মোমেন। তিনি বলেন, এই ধরনের খোলামেলা ও উন্মুক্ত আলোচনা আমাদের সামনের চ্যালেঞ্জগুলো মোকাবেলা করতে এবং দ্বিপক্ষীয় সম্পর্ককে সুসংহত করতে সবসময় সহায়তা করে।
অ্যান্টনি ব্লিঙ্কেনকে পাঠানো চিঠিতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বছরের পর বছর ধরে র্যাব বাংলাদেশ সরকারের সবচেয়ে দক্ষ আইন প্রয়োগকারী সংস্থা হিসেবে সন্ত্রাস দমন, মাদকপাচার, মানবপাচার এবং অন্যান্য আন্তঃদেশীয় অপরাধ দমনে অগ্রণী ভূমিকা পালন করছে। অপরাধ দমনে র্যাবের গুরুত্বপূর্ণ ভূমিকার কারণে বাংলাদেশের নাগরিকদের মধ্যে প্রতিষ্ঠানটি সম্পর্কে ব্যাপক আস্থা রয়েছে। জাতীয় ও আঞ্চলিক নিরাপত্তার জন্য হুমকি মোকাবেলায় র্যাবের দক্ষতা ও অভিজ্ঞতা আমাদের উপকৃত করছে।


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল