০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ৭ জিলহজ ১৪৪৩
`

শ্রদ্ধা ও ভালোবাসায় নিজ গ্রামে চিরনিদ্রায় শায়িত টিএইচ খান

-

ময়মনসিংহের হালুয়াঘাট উপজেলার ছায়া সুনিবিড় ঔটি গ্রামে নিজ বাড়িতে শেষ শয্যা নিলেন দেশের বরেণ্য আইনজীবী ও বিচারপতি টি এইচ খান। গতকাল মঙ্গলবার সকালে হালুয়াঘাট উপজেলা সদর ও বিকেলে ঔটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।
বরেণ্য এ ব্যক্তিত্ব গত রোববার বার্ধক্যজনিত কারণে ঢাকার বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ১০২ বছর। সর্বজন শ্রদ্ধেয় এই আইনবিদ ১৯২০ সালের ২১ অক্টোবর ঔটি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন। তিনি দেশের প্রবীণতম আইনজীবী ছিলেন।
বিচারপতি টি এইচ খানের প্রকৃত নাম তাফাজ্জাল হোসেন খান। তিনি ১৯৬৮ সালে তৎকালীন পূর্বপাকিস্তান হাইকোর্টের বিচারপতি হিসেবে যোগ দেন। ১৯৭১ সালের ২৫ মার্চ তিনি হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ১৯৭৩ সালের জুলাইতে আবার আইন ব্যবসায় ফিরে আসেন টি এইচ খান। ১৯৭৪ সালে তিনি প্রথমবারের মতো সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। ১৯৭৯ সালে দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে তিনি বিএনপি থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৮১ সালের ১৫ নভেম্বর তিনি আইন, শিক্ষা, ধর্ম, ভূমি ও রাজস্ব এবং ক্রীড়ামন্ত্রী হিসেবে শপথ নেন। এরপর ১৯৮২ সালের ২৪ মার্চ এরশাদের সামরিক আইন জারির পর তিনি আবার আইন পেশায় ফিরে যান। ১৯৮৬ সালে এরশাদের নির্বাচনে বিরোধিতা করার জন্য তিনি গ্রেফতার হন।


আরো সংবাদ


premium cement