২২ মে ২০২২
`

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা

-

মৌসুমের তৃতীয় দফায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে উত্তরের সীমান্ত জেলা পঞ্চগড়ে। গত তিন দিন ধরে এখানকার তাপমাত্রা ১০ এর নিচে। এর মধ্যে গত দু’দিন দেশের সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ে। গতকাল রোববার সকাল ৯টায় দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। শনিবারও এখানে দেশের সর্বনি¤œ একই তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। গত শুক্রবারও তেঁতুলিয়া সর্বনি¤œ তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। শনিবারের মতো গতকাল রোববারও সকাল সকাল সূর্যের দেখা মেলে। কুয়াশা না থাকায় সকাল থেকেই ঝলমলে রোদ জনমনে স্বস্তি এনে দিয়েছে।
এ দিকে সর্বনি¤œ তাপমাত্রা হলেও সকাল থেকেই প্রখর রোদের কারণে দিনে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জনমনে স্বস্তি ফিরে এসেছে। এতে করে এখন হাড়কাঁপানো শীত অনুভূত হচ্ছে না। তবে বিকেল থেকে শুরু করে সকাল পর্যন্ত উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় প্রচণ্ড শীত অনুভূত হচ্ছে। আকাশে মেঘ না জমলে দিনের তাপমাত্রা আর বেশি কমবে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ দিকে দিনের বেলা কুয়াশা না পড়ায় এই শীতেও কৃষিতে এখনো কোনো প্রভাব পড়েনি বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো: শামীম।
তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ জানান, ধীরে ধীরে মেঘ কেটে যাওয়ায় আকাশ পরিষ্কার হচ্ছে। এতে করে সূর্যের আলো অনেক বেশি উষ্ণতা ছড়াচ্ছে। ফলে দিনের সর্বোচ্চ তাপমাত্রা আরো বাড়বে। তবে উত্তর দিক থেকে হিমালয়ের হিমেল হাওয়া প্রবাহিত হওয়ায় এবং মাঝারি থেকে ভারী কুয়াশার কারণে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত বেশি শীত অনুভূত হচ্ছে।


আরো সংবাদ


premium cement