২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চীন-পাকিস্তান করিডোর ডিজিটালাইজড করা হচ্ছে

-

চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) এর সার্বিক কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর এবং অথ্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ করা হচ্ছে। এতে করে চীনের ওপর পাকিস্তানের প্রযুক্তিনির্ভরতা বৃদ্ধি পেলেও প্রকল্পের নিরাপত্তাসহ সার্বিক বিষয় চিন্তা করে এই কার্যক্রম হাতে নেয়া হয়েছে। পাকিস্তান আবশ্যিকভাবে চীনের ওপর নির্ভরশীল হলেও তারা এই সিল্ক রোডের প্রযুক্তি ও টেলিকমিউনিকেশনের ওপর বিশেষ গুরুত্ব দিচ্ছে।
পাকিস্তানের পরিকল্পনামন্ত্রী বলেছেন, চীন-পাকিস্তান যৌথ করিডোর প্রযুক্তিনির্ভর করে গড়ে তোলা হবে। পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি বলেছেন, ভবিষ্যতে ডাটাসহ সব কিছুই ডিজিটালাইজড করা হবে। ই-কমার্স, ই-এগ্রিকালচার, ই-ফিন্যান্স, ই-হেলথ সবই করা হবে। সিপিইসি ডিজিটালাইজড করা হলে এর নিরাপত্তা যেমন বাড়বে তেমনি সংযোগও বৃদ্ধি পাবে। তবে পাকিস্তানের অধিকাংশ বড় শহর চীনা নজরদারির মধ্যে থাকবে। পাকিস্তান ইতোমধ্যে হুয়াউয়ের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেছে যেখানে অনেকগুলো শহরকে নিরাপদ সিটি ঘোষণা করা হয়েছে। অবশ্য এ জন্য ক্যামেরা এবং ভিডিও ব্যবহারের ক্ষেত্রে কারিগরি সমস্যার কথা জানানো হলে হুয়াউয়ে তা অস্বীকার করেছে। এএনআই।


আরো সংবাদ



premium cement
বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭ উপজেলা নির্বাচনে ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি বাগাতিপাড়ায় ইসতিসকার নামাজ পরিবর্তনশীল জলবায়ুর জন্য কাসাভা উপযুক্ত, হেক্টরপ্রতি ফলন ৩৫-৫০ টন : বাকৃবি অধ্যাপক বৃষ্টির জন্য হাকাকার, সাভারে ইসতিসকার নামাজ আদায় বরিশালে সালাতুল ইসতিসকার আদায় অর্ধ শতাব্দীতে ভ্যাকসিন সাড়ে ১৫ কোটি লোকের জীবন বাঁচিয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আল্লাহর রহমত কামনায় সকলকে সিজদাহ অবনত হতে হবে-মাওলানা দেলোয়ার হোসাইন কাউখালীতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা ভাঙ্গায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

সকল