২৫ জানুয়ারি ২০২২
`

উন্নয়নের মহাসড়কে সবাইকে নিয়ে এগোতে হবে : পররাষ্ট্রমন্ত্রী

-

‘সরকারের একার পক্ষে শান্তি প্রতিষ্ঠা সম্ভব নয়’ মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন বলেছেন, এ জন্য সমাজের সবাইকে এগিয়ে আসতে হবে। কেউ যেন ঝরে না পড়ে সে জন্য কাজ করতে সরকার বদ্ধপরিকর। উন্নয়নের মহাসড়কে সবাইকে নিয়ে এগিয়ে যেতে হবে।
রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে গতকাল শনিবার এক প্যানেল আলোচনার উদ্বোধনীতে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। ‘বিশ্ব শান্তি সম্মেলন’ উপলক্ষে সকালে এই প্যানেল আলোচনার আয়োজন করা হয়। বিকেলে রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলনের উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের মধ্য দিয়ে আজ রোববার এ সম্মেলন শেষ হবে। সম্মেলনে ৫০টি দেশের প্রায় ১০০ জন প্রতিনিধি সশরীর বা ভার্চুয়ালি অংশ নিচ্ছেন।
পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসঙ্ঘে প্রধানমন্ত্রী শান্তির সংস্কৃতির ধারণা দিয়েছেন। শান্তি সম্মেলন থেকে আমরা বিশ্বকে শান্তির বার্তা দিতে চাই। আমরা চাই এই বার্তা সারা পৃথিবীতে ছড়িয়ে পড়–ক। টেকসই শান্তির জন্য প্রয়োজন একে অপরের প্রতি শ্রদ্ধাবোধ, ভালোবাসা ও সহনশীলতা। এগুলো আমরা সম্মেলনে তুলে ধরব। তিনি বলেন, বঙ্গবন্ধুর কন্যা, আমাদের প্রধানমন্ত্রী শান্তির জন্য কাজ করে যাচ্ছেন। তিনি দেশে ও বিদেশে শান্তিপূর্ণভাবে বিভিন্ন সমস্যার সমাধান করছেন। শান্তির প্রতি তার অগাধ বিশ্বাস। এটি আমরা বিশ্বে ছড়িয়ে দিতে চাই।
এরপর বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে আর্ট ক্যাম্প উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, বঙ্গবন্ধু সারা জীবন মানুষের ন্যায্য অধিকার প্রতিষ্ঠা ও মঙ্গলের জন্য কাজ করে গেছেন। আর এসব তিনি করেছেন আইনানুগ নিয়মে, শান্তির মাধ্যমে। ড. মোমেন বলেন, বিশ্বব্যাপী শান্তির বার্তা ছড়িয়ে দিতে বিশ্ব শান্তি সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আমরা এর মাধ্যমে বলতে চাই, শান্তি হলো আগামী দিনের পাথেয়। শান্তি হলে সারা বিশ্বে উন্নয়ন হবে। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এ সময় উপস্থিত ছিলেন।


আরো সংবাদ


premium cement