১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গণফোরামের একাংশের কেন্দ্রীয় কমিটি ঘোষণা

-

অবশেষে ড. কামাল হোসনকে বাদ দিয়ে ষষ্ঠ জাতীয় কাউন্সিলে নতুন নেতৃত্বের ঘোষণার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো গণফোরাম। দলটির নতুন সভাপতি হয়েছেন মোস্তফা মহসিন মন্টু এবং সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুব্রত চৌধুরী। গতকাল শুক্রবার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে সংগঠনটির ষষ্ঠ জাতীয় কাউন্সিলে বিকেলের সাংগঠনিক সভায় কাউন্সিলরদের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিটির মধ্য দিয়ে ১৫৭ সদস্যের নতুন কমিটির নাম ঘোষণা করা হয়। সন্ধ্যায় নির্বাচনী অধিবেশনে সভাপতিত্ব করেন অ্যাডভোকেট মহসিন রশিদ। নির্বাচন কমিটির পক্ষে নাম পড়ে শোনার অধ্যাপক আবু সাইয়িদ ও অ্যাডভোকেট জগলুল হায়দার আফ্রিক।
আওয়ামী লীগ থেকে বেরিয়ে ১৯৯৩ সালে ২৯ আগস্ট ড. কামাল হোসেন ও সিপিবি থেকে বেরিয়ে আসা সাইফুদ্দিন আহমেদ মানিকের নেতৃত্বে প্রতিষ্ঠা হয় গণফোরাম। সেই থেকে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন। গত বছর পঞ্চম কাউন্সিলের পর ড. কামাল হোসেন দলটির দীর্ঘদিনের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টুকে বাদ দিয়ে ড. রেজা কিবরিয়াকে সাধারণ সম্পাদক ঘোষণা করলে গণফোরামে বিভক্তি সৃষ্টি হয়। নেতারা দুই অংশে বিভক্ত হয়ে কিছু নেতাকে বহিষ্কার, পাল্টা বহিষ্কার করে। এর ধারাবাহিকতায় দুই গ্রুপ আলাদা বর্ধিত সভাও করে জাতীয় প্রেস ক্লাবে। অবশেষে প্রতিষ্ঠার ২৮ বছর পর ড. কামাল হোসেনকে বাদ দিয়ে গণফোরামের একাংশ আলাদা কমিটি ঘোষণা করে আনুষ্ঠানিকভাবে বিভক্ত হলো। এই কমিটিতে ড. কামাল হোসেনের সাথে যারা আছেন তাদের কারো নাম নেই। দলীয় প্যাডে সংগঠনের যুগ্ম সম্পাদক লতিফুল বারী হামিমের স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে ১৫৭ সদস্যের কমিটি নাম গণমাধ্যমে পাঠানো হয়। এই কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাত সদস্যের নির্বাহী পরিষদ ও ২০ সদস্যের প্রেসিডিয়াম রয়েছে। এছাড়া ২৮ সদস্যের সম্পাদকমণ্ডলী ও ৮৮ জন সদস্য রয়েছেন। কাউন্সিলাররা করতালির সাথে দুই হাত তুলে নতুন কমিটিকে সমর্থন ও স্বাগত জানায়।
দলটির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম সাত সদস্যের নির্বাহী পরিষদে রয়েছেন মোস্তফা মহসিন মন্টু, অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের ও আইয়ুব খান ফারুক। প্রেসিডিয়াম সদস্যরা হলেন মোস্তফা মোহসীন মন্টু, অধ্যাপক আবু সাইয়িদ, অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, জগলুল হায়দার আফ্রিক, মহসিন রশিদ, মহিউদ্দিন আব্দুল কাদের, ইঞ্জিনিয়ার সিরাজুল হক, আনসার খান, ফজলুল হক সরকার, রতন ব্যানার্জি, অ্যাডভোকেট এনামুল হক চাঁদ, মেজর আসাদুজ্জামান (অব:) বীর প্রতীক, ডা: মিজানুর রহমান, আতাউর রহমান, আব্দুল হাসিব চৌধুরী, খান সিদ্দিকুর রহমান, আবুল হাসনাত, আনোয়ার হোসেন, হোসেন আলী পিয়ারা ও হাফিজ উদ্দিন আহমেদ।
সম্পাদকমণ্ডলী হলেন সিনিয়র যুগ্ম সম্পাদক আইয়ুব খান ফারুক, মো: হেলাল উদ্দিন ও লতিফুল বারী হামিম যুগ্ম সাধারণ সম্পাদক। সাংগঠনিক সম্পাদক রওশন ইয়াজদানী (ঢাকা), অ্যাডভোকেট তরিকুর রউফ (চট্টগ্রাম), বকসী ইকবাল (সিলেট), আলী নূর খান বাবুল (খুলনা), মামুনুর রশিদ মামুন (রাজশাহী), মীর্জা হাসান (রংপুর), অ্যাডভোকেট রায়হান উদ্দিন (ময়মনসিংহ), জাহাঙ্গীর হোসেন (বরিশাল), দফতর সম্পাদক মো: আব্দুল হান্নান মাষ্টার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মাহবুবুল ইসলাম, তথ্য ও গণমাধ্যম সম্পাদক মুহাম্মদ উল্লাহ মধু ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক নাসির হোসেন, শিক্ষা সম্পাদক অধ্যাপক বরুণ ভট্টাচার্য্য, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক সাইদুর রহমান, শিল্প ও বাণিজ্য সম্পাদক ইকবাল জামাল জুয়েল, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল হামিদ মিয়া, আইন ও মানবাধিকার সম্পাদক বিশ^জিৎ গাঙ্গুলী, যুব ও ক্রীড়া সম্পাদক তাজুল ইসলাম, আন্তর্জাতিক সম্পাদক গোলাম হোসেন আবাব, শ্রম সম্পাদক মোশারফ হোসেন তালুকদার, কৃষি সম্পাদক আবদুল আউয়াল, মহিলা সম্পাদক নিলুফার ইয়াসমিন শাপলা, ছাত্র সম্পাদক মো: সানজিদ রহমান শুভ, জলবায়ু ও পরিবেশ সম্পাদক রণজিৎ শিকদার।


আরো সংবাদ



premium cement