২৮ জানুয়ারি ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জমাদিউস সানি ১৪৪৩
`
বিমানে যান্ত্রিক ত্রুটি

৪২ যাত্রী নিয়ে সোয়া ঘণ্টা আকাশে : পরে চট্টগ্রামে অবতরণ

-

ঢাকা থেকে ৪২ যাত্রী নিয়ে আসা বাংলাদেশ বিমানের একটি ড্যাশ-৮ উড়োজাহাজ চট্টগ্রামে অবতরণের আগ মুহূর্তে যান্ত্রিক ত্রুটির কবলে পড়েছে। উড়োজাহাজটির ল্যান্ডিং গিয়ার কাজ না করাতে অবতরণ করতে না পেরে পুনরায় আকাশে উড়ে প্রায় ঘণ্টাখানেক চক্কর দিতে থাকে। তিন দফা চেষ্টা করেও ল্যান্ডিং গিয়ার না খোলায় চতুর্থ দফায় পাইলট বিশেষ দক্ষতায় উড়োজাহাজটিকে জরুরি অবতরণ করান। এতে উড়োজাহাজটির ৪২ যাত্রীসহ দুই পাইলট ও দুই কেবিন ক্রু ও তাদের আত্মীয়স্বজনদের দেড় ঘণ্টার উৎকণ্ঠার অবসান হয়।
বিমান বন্দর সূত্র জানিয়েছে, গত বুধবার ঢাকা থেকে ছেড়ে আসা উড়োজাহাজটি (বিজি-৬১৭) রাত সাড়ে ৮টায় (বিজি-৬১৭) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল। কিন্তু নির্র্ধারিত সময়ে চট্টগ্রাম পৌঁছে যান্ত্রিক জটিলতার কারণে ৯টা ৪২ মিনিটে সেটি জরুরি অবতরণ করে। ফ্লাইটটিতে ৪২ জন যাত্রী ছাড়াও দু’জন পাইলট ও দু’জন কেবিন ক্রু ছিলেন।
শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার ফরহাদ হোসেন খান নয়া দিগন্তকে জানান, এয়ারক্র্যাফটটির পাইলট ছিলেন ক্যাপ্টেন রুবায়েত। তিনি ল্যাল্ডিং গিয়ারে সমস্যা দেখা দেয়ার বিষয়টি বুঝতে পেরে বিমানবন্দরের কন্ট্রোল টাওয়ারে যোগাযোগ করেন। খবর পেয়ে আমরাও দুর্ঘটনা রোধে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করি। বিমানটি মাঝ আকাশে ৭৫ মিনিট চক্কর দেয়ার পর চারবার ল্যান্ডিংয়ের চেষ্টা করে। সবশেষে বিমানবাহিনীর কর্মকর্তারা উড়োজাহাজটির গিয়ার ডাউন অ্যান্ড ব্লকড নিশ্চিত করার পর পাইলটকে সবুজ সঙ্কেত দেয়া হলে তিনি উড়োজাহাজটির জরুরি অবতরণ করান।
উইং কমান্ডার ফরহাদ জানান, বুধবার রাতেই চট্টগ্রামে অবতরণের পর ওই উড়োজাহটি যাত্রী নিয়ে ঢাকায় ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় অন্য একটি উড়োজাহাজে সেখানকার ৪৩ যাত্রীকে ঢাকায় পাঠানোর ব্যবস্থা করা হয়। যান্ত্রিক ত্রুটিতে পড়া উড়োজাহাজটিও ত্রুটি সারিয়ে গতকাল বিকেলেই যাত্রী নিয়ে ঢাকায় নিরাপদে অবতরণ করেছে বলেও তিনি জানান


আরো সংবাদ


premium cement
আইসিবি এএমসিএল পেনশন হোল্ডারসথ ইউনিট ফান্ডের ১০ টাকা লভ্যাংশ ঘোষণা জুমার নামাজ শেষে মসজিদে দোয়ার আহ্বান হেফাজতের সাংবাদিক এমদাদুল হক খানের ওপর সন্ত্রাসী হামলা ইউক্রেন নিয়ে অবস্থান ব্যাখ্যা করল রাশিয়া ও যুক্তরাষ্ট্র দুবাইয়ে খেলবেন জোকোভিচ জাতীয় উশুতে এসএ গেমস স্কোয়াড বাছাই ইরাককে হারিয়ে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পেল ইরান পোশাক শিল্পে নারী শ্রমিকদের হার কমে যাওয়ার কারণ কী? কোটি ডলার ব্যয়ের উৎস বিএনপিকে ব্যাখ্যা করতে হবে : প্রধানমন্ত্রী বিটকয়েন : ক্রিপ্টোকারেন্সি তৈরিতে যেভাবে খনি হয়ে উঠেছে কাজাখস্তান দেশের অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতির মনিটরিং কমিটি

সকল