২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সিলেবাস কমানোর দাবিতে আশুলিয়ায় শিক্ষার্থীদের অবরোধ, বিক্ষোভ

-

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট (এসএসসি) ২০২২-এর ব্যাচের ৭০ ভাগ সিলেবাস কমিয়ে ৩০ ভাগ করার দাবিতে ঢাকার আশুলিয়ায় মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। এ সময় ঢাকা-আরিচা মহাসড়ক বন্ধ করে দেয় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে পুলিশের আশ্বাসে প্রায় এক ঘণ্ডা পর তারা ঢাকা-আরিচা মহাসড়ক থেকে সরে গেলেও পুনরায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের সেনা অডিটোরিয়ামের সামনে অবরোধ করে তারা।
বৃহস্পতিবার বেলা ১টায় ঢাকা-আরিচা মহাসড়কের নবীনগর বাসস্ট্যান্ড এলাকায় এ বিক্ষোভ পালন করে তারা। বিক্ষোভে আমিন মডেল টাউন স্কুল অ্যান্ড কলেজ, টাঙ্গাইল রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ, আমিন ক্যাডেট অ্যাকাডেমি, এম এ সালাম ইন্টারন্যাশনাল স্কুল এবং মাতাব্বর মুজিব স্কুলের প্রায় তিন শতাধিক ছাত্রছাত্রী বিক্ষোভে অংশগ্রহণ করে।
বিক্ষুব্ধ শিক্ষার্থীরা জানায়, মহামারী করোনাভাইরাসের কারণে এসএসসি ২০২২-এর ব্যাচের শিক্ষার্থীরা তেমন পড়াশোনা করার সুযোগ পায়নি। ইতোমধ্যেই তাদের সিলেবাসে ৩০ পারসেন্ট কমানো হয়েছে। যা অল্পসময়ে পড়াশোনা করে শেষ করা অসম্ভব। তাই সিলেবাসে ৭০ পারসেন্ট কমিয়ে ৩০ পারসেন্ট করার দাবিতে তারা মহাসড়ক বন্ধ করে দিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে। এ সময় তারা ‘বিচার চাই, সুবিচার চাই, ৩০ পারসেন্ট সিলেবাস চাই, আমাদের দাবি একটাই, ৩০ পারসেন্ট সিলেবাস চাই, আমাদের দাবি একটাই তিন সাবজেক্টে পরীক্ষা চাই, আমরা রোবট নই, আমরাও মানুষ, পড়াশোনা চাপালেই হবে না’সহ নানা লেখা সংবলিত প্ল্যাকার্ড হাতে নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ-মিছিল করতে থাকে।
বিক্ষোভ চলাকালীন সময়ে ঢাকা-আরিচা মহাসড়কের উভয় পাশ বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। এ সময় মহাসড়কের উভয় পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে থানা পুলিশ ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের বুঝিয়ে সড়ক থেকে তুলে দেয়। কিন্তু পরে তারা একটি মিছিল নিয়ে পুনরায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের সেনা অডিটোরিয়ামের সামনের সড়কে বসে অবরোধ করে বিক্ষোভ করতে থাকে। পরে পুলিশ তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দিলে বেলা আড়াইটায় উভয় সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।
সাভার হাইওয়ে থানার ওসি মো: আতিকুর রহমান জানান, শিক্ষার্থীরা মহাসড়ক বন্ধ করে বিক্ষোভ করার খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে তাদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়। পরে মহাসড়কে যান চলাচলা স্বাভাবিক হয়।


আরো সংবাদ



premium cement
পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পেনশন স্কিম পুরোপুরি বাস্তবায়িত হলে দেশে বৃদ্ধাশ্রম থাকবে না : ডিসি নারায়ণগঞ্জ চুয়াডাঙ্গায় হিট স্ট্রোকে যুবকের মৃত্যু ফরিদপুরে সেদিন কী ঘটেছিল : বিবিসির প্রতিবেদন ইসরাইলের কাছে ১০০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করবে যুক্তরাষ্ট্র স্বর্ণের দাম কিছুটা কমলো

সকল