২১ জানুয়ারি ২০২২, ০৭ মাঘ ১৪২৮, ১৭ জমাদিউস সানি ১৪৪৩
`

বিশ্ব শান্তি সম্মেলন ৪ ডিসেম্বর ঢাকায় শুরু হবে

-

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী ৪ ডিসেম্বর থেকে দু’দিনের বিশ্ব শান্তি সম্মেলন অনুষ্ঠিত হবে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যেগে আয়োজিত এ সম্মেলনে বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় অবদান রাখা ব্যক্তিদের বঙ্গবন্ধুর নামে সম্মাননা দেয়া হবে। ভার্চুয়াল ও সশরীর পদ্ধতিতে (হাইব্রিড) আয়োজিত সম্মেলনে জাতিসঙ্ঘের সাবেক মহাসচিব বান কি মুন, সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গোহ চক তংসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিরা যোগ দেবেন।
রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে দুই দিনব্যাপী এই সম্মেলন উদ্বোধন করবেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ। সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলন শেষে ‘ঢাকা শান্তি ঘোষণা’ গৃহীত হবে।
শতাধিক আমন্ত্রিত অতিথির জন্য চারটি প্যানেল ডিসকাশনের ব্যবস্থা রাখা হয়েছে। রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সম্মেলনের শুরুর দিন দু’টি এবং সমাপনী দিনে দু’টি প্যানেল ডিসকাশন অনুষ্ঠিত হবে। এসব প্যানেল ডিসকাশনে শ্রীলঙ্কান ইউনিভার্সিটি অব কলম্বোর ভিসি অধ্যাপক চান্দ্রিকা এন ওয়াজেয়ারতেœ, ভারতের চলচ্চিত্রকার গৌতম ঘোষ, ভারতের সাবেক মন্ত্রী সুরেশ প্রভুসহ অনেকে সশরীরে উপস্থিত থাকবেন।
সম্মেলনকে সামনে রেখে যত আয়োজন : বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে গতকাল সকালে রাজধানীর মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ‘টিম ইউনিটি’ এবং ‘টিম হারমনি’ নামের দুই দলের মধ্যে এই ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচে টিম হারমনি ৩৪ রানে জয়লাভ করে।
ম্যাচ শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন খেলোয়াড়দের মাঝে পুরস্কার এবং বিজয়ী ও রানারআপ দলকে ট্রফি প্রদান করেন। এ সময় অন্যান্যের মধ্যে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পশ্চিম) শাব্বির আহমেদ চৌধুরী, মহাপরিচালক (প্রশাসন) মেহেদী হাসান, চলচ্চিত্র শিল্পী রিয়াজ, ফেরদৌস, পূর্ণিমা, মিম এবং বাংলাদেশ হকি ফেডারেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিশ্ব শান্তি সম্মেলন উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘সিনেমা ফর পিস’ নামের দুই দিনব্যাপী চলচ্চিত্র উৎসবের। জাতীয় জাদুঘরের বেগম সুফিয়া কামাল মিলনায়তনে গতকাল থেকে এ উৎসব শুরু হয়েছে। এতে চারটি চলচ্চিত্র প্রদর্শিত হবে। সেগুলো হলো, ব্যালাড অব আ সোলজার, দ্য ক্রেনস আর ফ্লাইয়িং, ওয়ার অ্যান্ড পিস ও অরুণোদয়ের অগ্নিসাক্ষী। দর্শকরা বিনামূল্যে এ সব চলচ্চিত্র দেখতে পাবে।


আরো সংবাদ


premium cement