২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্তনক্যান্সারে ৭ হাজার নারীর মৃত্যু হয় বছরে

আলোচনা সভায় বক্তারা
-

বাংলাদেশের নারীদের মধ্যে স্তনক্যান্সার সচেতনতা একেবারেই কম। অযত্নে-অবহেলায় নারীরা বলতেই পারেন না কখন এই ঘাতক ব্যাধিটি তার শরীরে বাসা বেঁধেছে। ফলে সচেতনতা ও উপযুক্ত চিকিৎসার অভাবে এই রোগে দেশে বছরে প্রায় সাত হাজার নারীর মৃত্যু হচ্ছে। যদিও বাংলাদেশে স্তনক্যান্সার শনাক্তের হার খুবই কম। তবু এ দেশে বছরে ১২ হাজার ৭৬৪ নারীর স্তনক্যান্সার শনাক্ত হচ্ছে।
বাংলাদেশ স্তনক্যান্সার সচেতনতা ফোরাম ও আন্তর্জাতিক রোটারি জেলা ৩২৮১ যৌথভাবে গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে মাসব্যাপী স্তনক্যান্সার সচেতনতা এবং স্ক্রিনিং কর্মসূচির মূল্যায়ন ও সুপারিশের ওপর আলোচনায় বিশেষজ্ঞ চিকিৎসকেরা এসব তথ্য তুলে ধরেন। বিশ্বজুড়ে কোভিড-১৯ অতিমারীতে মানুষের ক্যান্সার নির্ণয় মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। এমনিতে নারীদের স্তন ও জরায়ুমুখ ক্যান্সার স্ক্রিনিং আমাদের দেশে কাক্সিক্ষত সফলতা পায়নি নানাবিধ কারণে। এমতাবস্থায় গত অক্টোবরে বাংলাদেশ স্তনক্যান্সার সচেতনতা ফোরামের অন্তর্ভুক্ত ১৭টি সংগঠন ও রোটারির ৪১টি ক্লাব মিলে ১০ অক্টোবর নবম বারের মতো সারা দেশে স্তনক্যান্সার সচেতনতা দিবস পালন ও মাসব্যাপী সচেতনতা ও ফ্রি স্ক্রিনিং কর্মসূচির আয়োজন করে।
বাংলাদেশ স্তনক্যান্সার সচেতনতা ফোরামের প্রধান সমন্বয়কারী ডা: মো: হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় অধ্যাপক ডা: মাহমুদ হাসান এবং বিশেষ অতিথি হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ছয়েফ উদ্দিন আহমেদ ও রোটারি জেলা ৩২৮১ এর গভর্নর ব্যারিস্টার মুতাসিম বিল্লাহ ফারুকী উপস্থিত ছিলেন। প্যানেল আলোচক হিসেবে গাইনি অনকোলজিস্ট অধ্যাপক ডা: সাবেরা খাতুন ও ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের রেডিওথেরাপি বিভাগের প্রধান অধ্যাপক ডা: স্বপন বন্দোপাধ্যায় বক্তব্য রাখেন।
অন্যান্যের মধ্যে কণ্ঠশিল্পী সামিনা চৌধুরী, সিসিপিআরের নির্বাহী পরিচালক মোসাররত জাহান সৌরভ, সাংবাদিক নাদিরা কিরন, শাহনাজ নাজনীন, শাহনাজ পলি, বাংলাদেশ ওয়াইডব্লিউসিএ’র জাতীয় সাধারণ সম্পাদক হেলেন মনিষা সরকার, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জাকিয়া নাজনীন পান্না বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল