২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
বুড়িগঙ্গা নদী উৎসব

নদী-খাল ও জলাধারের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা হবে: ডিএনসিসি মেয়র

-

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো: আতিকুল ইসলাম বলেছেন, অবৈধ দখল উচ্ছেদ করে নদী, খাল ও জলাধারের স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা হবে। গতকাল রাজধানীর মোহাম্মদপুর এলাকায় বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় খেলার মাঠে ‘বুড়িগঙ্গা নদী মোর্চা’ এবং ‘ওয়াটার কিপারস বাংলাদেশ কনসোর্টিয়াম’ আয়োজিত বুড়িগঙ্গা নদী উৎসবে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। ডিএনসিসি মেয়র অবৈধ দখলদারদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, সিটি করপোরেশন থেকে অবৈধ দখলদারদের কোনো বৈধ নোটিশ দেয়া হবে না। বিনা নোটিশেই তাদের উচ্ছেদ করা হবে। ডিএনসিসির উদ্যোগে জনগণের সহায়তায় খাল উদ্ধার ও পরিষ্কার-পরিচ্ছন্ন কার্যক্রম অব্যাহত রয়েছে জানিয়ে আতিকুল ইসলাম বলেন, প্রতিটি খালের দুইপাড়ের সীমানা নির্ধারণ করে ওয়াকওয়ে নির্মাণসহ যথাযথভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা গ্রহণ করা হবে।
সুস্থ পরিবেশের স্বার্থেই নগরীর বাসাবাড়িতে আধুনিক সেপটিক ট্যাংক ও সোক ওয়েল স্থাপন করতে হবে এবং পরিশোধন ব্যবস্থাও সচল রাখার আহ্বান জানিয়ে মেয়র বলেন, অপরিকল্পিত ঢাকার অধিকাংশ ভবনেই কার্যকর সেপটিক ট্যাংক ও সোক ওয়েল না থাকায় অপরিশোধিত পয়ঃবর্জ্য সরাসরি ড্রেন কিংবা খালে পতিত হওয়ায় জলাশয়ের পানিসহ সার্বিক পরিবেশ দূষিত হচ্ছে।
অনুষ্ঠানের শুরুতেই ডিএনসিসি মেয়র পায়রা উড়িয়ে বুড়িগঙ্গা নদী উৎসবের শুভ উদ্বোধন ঘোষণা করেন। বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সাধারণ সম্পাদক ও ওয়াটার কিপারস বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিলের সঞ্চালনায় এবং বিশিষ্ট মানবাধিকার কর্মী ও বুড়িগঙ্গা নদী উৎসবের সভাপতি সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খান এবং স্থানীয় কাউন্সিলর আসিফ আহমেদ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement