২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সুপ্রিম কোর্টের বিচারকদের পারিতোষিকসহ দু’টি বিল সংসদে উত্থাপন

-

জাতীয় সংসদে আজ বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল ২০২১সহ দু’টি বিল উত্থাপন করা হয়েছে। আইন বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক বিল দু’টি উত্থাপন করেন। উত্থাপিত অন্য বিলটি হচ্ছে : বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক (ভ্রমণ ভাতা) বিল, ২০২১।
বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিলে বিদ্যমান সুপ্রিম কোর্ট জাজেজ রিম্যুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়নের বিধানের প্রস্তাব করা হয়। বিলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির মাসিক বেতন এক লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারপতির এক লাখ পাঁচ হাজার টাকা, হাইকোর্ট বিভাগের বিচারপতির ৯৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।
এ ছাড়া বিলে বিচারপতিদের মূল বেতনের শতকরা ৫০ ভাগ বাড়ি ভাড়া। প্রতি তিন বছর পরপর এক মাসের শ্রান্তি ও বিনোদন ছুটি এবং এক মাসের বেতন, বছরে দু’টি উৎসব ভাতা, বছরে একবার শতকরা ২০ ভাগ নববর্ষ ভাতা, নিয়ামক ভাতাসহ অন্যান্য সুবিধাদি প্রাপ্যের বিধানের প্রস্তাব করা হয়েছে।
বাংলাদেশ সুপ্রিম কোর্ট বিচারক (ভ্রমণ ভাতা) বিলে বিচারপতিদের নির্দিষ্ট হারে ভ্রমণ ভাতা প্রদানের বিধানের প্রস্তাব করা হয়। পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিল দু’টি আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল