২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
বকেয়া বেতনভাতা দাবি

গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ মহাসড়ক অবরোধ

-

গাজীপুরে বকেয়া বেতনভাতার দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা গতকাল বুধবার বিক্ষোভ করেছে। তারা কারখানার পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় সাড়ে তিন ঘণ্টা অবরোধ করে রাখে। পরে পুলিশ টিয়ার শেল ছুড়ে আন্দোলনরতদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সড়ক অবরোধের কারণে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। ফলে ওই পথের যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়।
আন্দোলনরত শ্রমিকরা ও পুলিশ জানায়, গাজীপুর সিটি করপোরেশনের সদর থানাধীন দক্ষিণ সালনা এলাকার শ্যামলী গার্মেন্টে প্রায় আড়াই হাজার শ্রমিক-কর্মচারী রয়েছে। কারখানার শ্রমিকদের এক মাসের (সেপ্টেম্বর) এবং অন্য কর্মচারীদের পাঁচ মাসের বেতনভাতা পাওনা রয়েছে। কর্তৃপক্ষ বেতনভাতা দেয়ার জন্য একাধিকবার তারিখ নির্ধারণ করলেও সেগুলো পরিশোধ করেনি। সর্বশেষ গত সোমবার ছিল শ্রমিক-কর্মচারীদের সেপ্টেম্বর মাসের বকেয়া বেতনভাতা পরিশোধের নির্ধারিত তারিখ; কিন্তু কারখানা কর্তৃপক্ষ এ দিন শ্রমিকদের পাওনাদি না দিয়ে পরদিন মঙ্গলবার পরিশোধের আশ্বাস দেয়; কিন্তু সে দিন আবার বুধবার পরিশোধের আশ্বাস দেয়। বুধবার বেলা আড়াইটা পর্যন্ত অপেক্ষা করার পরও পাওনা বেতনভাতা পরিশোধ না করায় শ্রমিকদের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে বেলা ৩টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা সেপ্টেম্বর মাসের বকেয়াসহ চলতি মাসের বেতনভাতা পরিশোধের দাবিতে বিক্ষোভ শুরু করে।
একপর্যায়ে তারা কারখানা থেকে বের হয়ে পাশের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। ফলে মহাসড়কের উভয় দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।
গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো: আব্দুল মোনায়েম ও স্থানীয়রা জানান, শ্রমিক অসন্তোষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। আলোচনার মাধ্যমে বিষয়টি সমাধানের জন্য কারখানা কর্তৃপক্ষের সাথে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যায়নি। পুলিশ সদস্যরা অবরোধকারী শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলেও শ্রমিকরা সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত অবরোধ তুলে নেয়নি। প্রায় সাড়ে তিন ঘণ্টা অবরোধ অব্যাহত থাকায় মহাসড়কের উভয় দিকে যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। সন্ধ্যায় আন্দোলনকারীরা অন্তত ৩৫-৪০টি গাড়ির কাচ ভাঙচুর করে। তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়লে পুলিশের কয়েকজন সদস্য আহত হন। একপর্যায়ে পুলিশ কয়েক রাউন্ড টিয়ার শেল ছুড়ে আন্দোলনরতদের ছত্রভঙ্গ করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে এবং মহাসড়কে পুনরায় গাড়ি চলাচল শুরু হয়।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল