২৮ নভেম্বর ২০২১, ১৩ অগ্রহায়ন ১৪২৮, ২২ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

কবি ফররুখ আহমদের মৃত্যুবার্ষিকী পালিত

-

ফররুখ গবেষণা ফাউন্ডেশনের উদ্যোগে গত ২৩ অক্টোবর রাতে কবি ফররুখ আহমদের ৪৭তম মৃত্যুবার্ষিকী স্মরণ এবং ভার্চুয়াল মাধ্যমে মাসিক সাহিত্যসভা অনুষ্ঠিত হয়েছে।
বিশিষ্ট সাহিত্যিক, গবেষক ও শিক্ষাবিদ আবুল কাসেম হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক ড. মাহমুদ শাহ কোরেশী। তিনি ফররুখ আহমদকে রবীন্দ্র-নজরুল উত্তর যুগের শ্রেষ্ঠ কবি হিসেবে চিহ্নিত করেন। তিনি বাংলা সাহিত্যে বহুমুখী ধারায় কবি ফররুখ আহমদের অবদানকে যথাযথভাবে তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য পেশ করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মুহম্মদ আবদুল হান্নান।
বিশেষ অতিথির বক্তব্যে কানাডা থেকে অংশ নেন জাতীয় গ্রন্থকেন্দ্রের সাবেক পরিচালক ফজলে রাব্বি, কলকাতা থেকে অংশ নেন নতুন গতি পত্রিকার সম্পাদক এমদাদুল হক নূর, শিশুসাহিত্যে কবি ফররুখ আহমদের অবদান তুলে ধরে আলোচনা করেনÑ কবি হাসান আলীম, অনুষ্ঠানে স্মৃতিচারণ ও ফররুখের ডাহুক কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী বদরুল আহসান খান। কবিপুত্র সৈয়দ ওয়াহিদুজ্জামান বাচ্চু আলোচনা ও কবিতা আবৃত্তি করেন।
কবি ফররুখ স্মৃতি পাঠাগারের সভাপতি ডা: সৈয়দ রিপন আহমদও আলোচনায় অংশ নেন। সভা সঞ্চালক ও উপস্থাপক ইতিহাসবিদ মোহাম্মদ আশরাফুল ইসলাম উল্লেখ করেন যে, শিশুসাহিত্যে ‘পাখির বাসা’ কাব্যগ্রন্থ রচনার স্বীকৃতিস্বরূপ ফররুখ আহমদ পেয়েছিলেন ইউনেস্কো পুরস্কার।
বাংলা সাহিত্যের ইতিহাসে যেটি তার আগে ও পরে আর কেউ পায়নি। তিনি ফররুখের বাড়ির উপর দিয়ে রেললাইন না নিয়ে বাড়ির পাশ দিয়ে নেয়ার বিষয়টি উল্লেখসহ ফররুখের গ্রামের বাড়িতে ফররুখমেলা শুরু করার উদ্যোগের কথা জানান। তার রূহের মাগফিরাত কামনার মধ্য দিয়ে সভার কাজ শেষ হয়। বিজ্ঞপ্তি।

 



আরো সংবাদ