২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ন ১৪২৮, ২১ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

শীর্ষ সন্ত্রাসীদের নাম ভাঙিয়ে চাঁদা আদায় করত তারা

শ্যামলীতে ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
-

প্রথমে শীর্ষ সন্ত্রাসীদের নামে চাঁদা চাওয়া হয়। চাঁদা না দিলে তারা ভুক্তভোগীদের বিভিন্নভাবে হুমকি দিয়ে ভয়ভীতি দেখায় তারা। তার পরেও কেউ চাঁদা দিতে রাজি না হলে ভুক্তভোগীদের বাসাবাড়ি অথবা ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ও ডাকাতি করত। এমন একটি চক্রের ছয় সদস্যকে গ্রেফতার করেছে র্যাব। গ্রেফতারকৃতরা হলোÑ জহিরুল ইসলাম ওরফে জহির (৩৩), জসিম উদ্দিন (৩৩), জাহিদুল ইসলাম শিকদার (২৬), খায়রুল ভূঁইয়া (২০), রাকিব হাসান (২০) ও নয়ন (২৮)। গত শনিবার রাতে ঢাকা জেলার দক্ষিণ কেরানীগঞ্জ ও ধামরাইয়ে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করা হয়।
র্যাব জানিয়েছে, এ চক্রের মূলহোতা হলোÑ জহিরুল ইসলাম। তাদের কেউ কেউ অনিয়মিত পরিচ্ছন্নকর্মী, আবার কেউ অটোচালকের কাজ করে। রাজধানীর মোহাম্মদপুরকেন্দ্রিক ৮ থেকে ১০ জনের দাকাত দল সঙ্ঘবদ্ধ এক অপরাধী চক্রের সদস্য। চক্রটি রাজধানীর মোহাম্মদপুর, বসিলা ও শ্যামলী এলাকার বিভিন্ন পলাতক শীর্ষ সন্ত্রাসীদের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করে আসছিল। কয়েক বছর ধরে এলাকার ব্যবসায়ী, ক্ষুদ্র ব্যবসায়ী, নির্মাণাধীন ভবন মালিকদের কাছে চাঁদা আদায় করে আসছিল চক্রটি। কয়েক মাস ধরে পলাতক এক সন্ত্রাসীর নামে ইডেন অটোস নামক প্রতিষ্ঠানে চাঁদা দাবি করে আসছিল চক্রটি। চাঁদা না দিলে বিভিন্ন ধরনের হুমকি দেয়। চাঁদা না পেয়ে তারা ব্যবসা প্রতিষ্ঠানটিতে ডাকাতি করার পরিকল্পনা করে। পরিকল্পনা অনুযায়ী ১১ অক্টোবর তারা ঢাকা উদ্যান এলাকায় জড়ো হয়। এ সময় জসিমের বাসায় জহির, জাহিদ, নয়ন, খায়রুল ও রাকিব একত্র হয়ে শ্যামলী ইডেন অটোস শোরুমে ডাকাতি করার পরিকল্পনা করে।
গতকাল রাজধানীর কাওরান বাজারে র্যাবের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে র্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গত ১২ অক্টোবর সন্ধ্যায় রাজধানীর শেরেবাংলানগর থানার শ্যামলী উত্তরা মটরসের ডিলার ‘ইডেন অটোস’ নামে একটি প্রতিষ্ঠানে প্রকাশ্যে ডাকাতির ঘটনা ঘটে। পরে চক্রের ছয়জনকে ঢাকা ও ধামরাই থেকে গ্রেফতার করে র্যাব। এ সময় তাদের কাছ থেকে ডাকাতির মালামাল ও দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে।
তিনি বলেন, চক্রটি শীর্ষ সন্ত্রাসী জিসান, শাহাদাৎসহ অনেকের নামে চাঁদাবাজি করে। শ্যামলীর ইডেন অটোস মোটরসাইকেলের শোরুমেও চাঁদা চেয়েছিল ওরা। চাঁদা না পেয়ে প্রকাশ্যে ডাকাতি করে। ডাকাতির ঘটনায় প্রতিষ্ঠানটির ম্যানেজার ওয়াদুদ সজিব (৩৭) ও হেডমিস্ত্রি নুর নবী হাসান (২৬) গুরুতর আহত হন।
তিনি বলেন, গ্রেফতারকৃতরা জিজ্ঞাসাবাদে জানায়, ইডেন অটোসে ৫-৬ মিনিটের মধ্যে ডাকাতি সম্পন্ন করে চক্রটি। শোরুম থেকে বের হয়ে জহির ও জাহিদ লেকসিটি এলাকায় যায়। সেখানে জাহিদের বাসায় টাকা নিয়ে যাওয়া হয়। পরে টাকা ভাগাভাগি করে আত্মগোপনে যায় সবাই। গ্রেফতারকৃত মো: জহিরুল ইসলাম এ চক্রের মূলহোতা। মোটরসাইকেল শোরুমে ডাকাতিতে সে-ই নেতৃত্বে ছিল। শোরুমে ঢুকেই সে ম্যানেজার ওয়াদুদ সজীবের বাঁ পায়ে চাপাতি দিয়ে আঘাত করে। আগে অটোরিকশা চালালেও এখন চোরাই রিকশা ও মালামাল ব্যবসায় জড়িত বলে জানায় সে। তার নামে একটি ডাকাতিসহ মোহাম্মদপুর থানায় একাধিক ছিনতাইয়ের মামলা ও অভিযোগ রয়েছে। গ্রেফতারকৃত জসিম ছিল চক্রের সমন্বয়কারী। ডাকাতির প্রাক্কালে সবাইকে একত্র করা এবং ডাকাতি চলাকালে শোরুমের বাইরে নজরদারিতে ছিল সে। ঢাকা উদ্যানের একটি হাউজিংয়ে পিয়নের চাকরির আড়ালে চুরি-ছিনতাই চালিয়ে আসছিল জসিম। তার বিরুদ্ধেও মোহাম্মদপুর থানায় একটি চাঁদাবাজি ও জমি দখলের মামলা রয়েছে। ইডেন অটোসের মালিক আবুল খালেক জানান, মিরপুর রোডে শ্যামলীর মেইন রোডে তাদের প্রতিষ্ঠান। নিচতলায় ওয়ার্কশপ। দ্বিতীয় তলায় মোটরসাইকেলের শোরুম। সন্ধ্যার দিকে ১০-১২ জন ডাকাত দেশীয় অস্ত্র নিয়ে ভেতরে ঢুকে এলোপাতাড়ি কুপিয়ে ক্যাশ লুট করে।

 



আরো সংবাদ


কারা অর্থ পাচার করে জানি না, একটি তালিকা আমাকে দেন : অর্থমন্ত্রী কিশোরীকে অপহরণ ও ধর্ষণের অভিযোগে যুবক গ্রেফতার সরকার রূপসী বালিকার মতো শুধু প্রশংসা শুনতে চায় : রুমিন ফারহানা গোয়ালন্দে ৬ দিন আটকে রেখে যুবককে নির্যাতন, পলাতক ইউপি সদস্য ইরাকে সাধারণ নির্বাচনের ফল প্রকাশের পর বাগদাদে বিক্ষোভ কাফনের কাপড় পরে মাঠে স্বতন্ত্র প্রার্থী ও সমর্থকরা পাবলিক আমাদের সরকারের ‘দালাল’ বলে : জাপা মহাসচিব রংপুরে ট্রাকচাপায় ৩ শ্রমিক নিহত উন্নত মানবিক রাষ্ট্র গঠনে ভূমিকা রাখবেন অভিনয়শিল্পীরা : তথ্যমন্ত্রী মোবাইল চুরির অপবাদে বিবস্ত্র করে যুবককে নির্যাতন! সমবায় ব্যবস্থাপনায় শৃঙ্খলা ফেরানো জরুরি

সকল