১৮ জানুয়ারি ২০২২
`

ঢাকাইয়া উর্দু জাবানের আয়োজনে সেমিনার অনুষ্ঠিত

-

ঢাকা কা রেওয়ায়েতী জাবান, ঢাকাইয়া উর্দু (ঢাকার ঐতিহ্যপূর্ণ ভাষা, ঢাকাইয়া উর্দু) শিরোনামে গত শুক্রবার রাজধানীর একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হলো ঢাকাইয়া ভাষা নিয়ে সেমিনার। ভাষাটি ঢাকাইয়া সমাজে মোগল আমল থেকেই প্রচলিত। ঢাকাইয়া উর্দু জাবান নামের একটি সংগঠন এ সেমিনারের আয়োজন করে।
এতে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সাংস্কৃতিক বিভাগের অধ্যাপক ড. নুসরাত ফাতেমা। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের অধ্যাপক ড. গোলাম রব্বানী; ব্যারিস্টার সাদিয়া আরমান; নাসরীন রশিদ পুতুল [৩১, ৩২, ৩৩নং ওয়ার্ড কাউন্সিলর] নবাব পরিবারের বংশধর খাজা জাবেদ হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকর্মী আবু হুরায়রা ও সঞ্চালনায় ছিলেন ঢাকা গবেষক ও লেখক রফিকুল ইসলাম।
প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক নুসরাত ফাতেমা। তিনি এ ভাষা ভবিষ্যৎ প্রজন্মের জন্য সংরক্ষণ ও চর্চা করার আহ্বান জানান। বক্তারা এ ভাষাতে টিভিতে নাটক করার কথাও বলেন। তারা বলেন, দেশ-বিদেশের সাংস্কৃতিক আগ্রাসনের কারণে এ ভাষা বিলুপ্ত হতে চলেছে। ঢাকায় উর্দু ভাষায় রচিত সাহিত্য অত্যন্ত সমৃদ্ধ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ


premium cement
৫ বছরে পৃথক ৩ কেন্দ্রে ভোট দেন শামীম ওসমান ওমিক্রন গুণিতক হারে বৃদ্ধির আশঙ্কা রয়েছে : বিএসএমএমইউ একটি প্লাস্টিকের সুতা ধরে যেভাবে উদঘাটন হলো নায়িকা শিমু হত্যার রহস্য সেন্টমার্টিন থেকে ১২ লাখ ইয়াবাসহ এসএমজি উদ্ধার রোহিঙ্গা সমস্যা সমাধানে প্রচেষ্টার আশ্বাস দিয়েছে কম্বোডিয়া দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে ভারত এফবিসিসিআই-এর সহযোগিতা চায় দৌলতদিয়া ফেরিঘাটে তীব্র যানজট ঢাবির অধ্যাপক সাইদা হত্যা : আনারুলের স্বীকারোক্তিমূলক জবানবন্দি বিক্ষোভে উত্তাল শাবি, ৩০০ শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা জবাবদিহিতার সংস্কৃতি গড়ে তুলুন, ডিসিদের প্রতি রাষ্ট্রপতি নোয়াখালী পৌরসভায় বাড়ি বাড়ি হামলার প্রতিবাদে সড়ক অবরোধ, মানববন্ধন বিক্ষোভ

সকল