২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

টেকসই উন্নয়নে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধির আহ্বান অর্থমন্ত্রীর

-

টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। গত বুধবার থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত জাতিসঙ্ঘের ‘এশিয়া প্যাসিফিক আঞ্চলিক অর্থনৈতিক ও সামাজিক কমিশন’-এর (ইউএন-এসকাপ) ‘সামষ্টিক অর্থনৈতিক নীতি, দারিদ্র্য হ্রাস ও উন্নয়নের জন্য অর্থায়ন (এমপিএফডি) সংক্রান্ত কমিটির তৃতীয় অধিবেশনে ভিডিওবার্তার মাধ্যমে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এ আহ্বান জানান।
অর্থমন্ত্রী বলেন, নীতি বিশ্লেষণ, সক্ষমতা বৃদ্ধি ও আঞ্চলিক উপদেষ্টা পরিষেবার মাধ্যমে ইউএন-এসকাপ বাংলাদেশকে বিরূপ পরিবেশে টিকে থাকার সক্ষমতা তৈরি এবং আঞ্চলিক সংযোগকে গভীর করতে সহায়তা করবে। সেই সাথে সব স্বার্থসংশ্লিষ্টদের অংশগ্রহণের মাধ্যমে টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করার প্রচেষ্টা অব্যাহত রাখবে এবং বৈশ্বিক চ্যালেঞ্জের বিরুদ্ধে সমর্থন এবং বহু অংশীদারিত্ব বিকাশে সহায়তা করবে।
বাংলাদেশের উন্নয়ন অভিযাত্রার পথপরিক্রমার ওপর আলোকপাত করে অর্থমন্ত্রী বলেন, এ ক্ষেত্রে আঞ্চলিক সহযোগিতার গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। কোভিড-১৯ বাংলাদেশের উন্নয়নের পথে বিশাল চ্যালেঞ্জ নিয়ে এসেছিল, কিন্তু বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপে বাংলাদেশ তার অর্থনীতিতে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার পথে অনেক দূর অগ্রসর হয়েছে। এর ফলে যখন বৈশ্বিক অর্থনীতিতে ৩ শতাংশের অধিক সঙ্কোচন দেখা যাচ্ছে, সেখানে বাংলাদেশ ২০২০ ও ২০২১ সালে যথাক্রমে ৩.৫ শতাংশ এবং ৫.৫ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে।
অর্থ মন্ত্রণালয় জানায়, উদ্বোধনী অধিবেশনে অন্যান্যের মধ্যে থাইল্যান্ডের অর্থমন্ত্রী আড়খোম টারম্প পিতিয়া আইসিথ, ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী শ্রী মুলিয়ানি ইন্দ্রবতী, ভুটানের অর্থমন্ত্রী লিওনপো নামগে শেরিং, পাকিস্তানের কেন্দ্রীয় অর্থনৈতিক বিষয়কমন্ত্রী এইচ ওমর আইয়ুব খান প্রমুখ বক্তব্য রাখেন।


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল