২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
দুর্যোগপূর্ণ আবহাওয়া

সেন্টমার্টিনে আটকা পড়েছেন ৩ শতাধিক পর্যটক

-

নিষেধাজ্ঞা অমান্য করে প্রবাল দ্বীপ সেন্টমার্টিন ভ্রমণে গিয়ে দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে আটকা পড়েছেন তিন শতাধিক পর্যটক। একই সঙ্গে নিজস্ব প্রয়োজনে টেকনাফ এসে দ্বীপে ফিরতে পারেনি শতাধিক স্থানীয় বাসিন্দা।
বৈরী আবহাওয়ার কারণে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে গত রোববার থেকে সার্ভিস বোট চলাচল বন্ধ রয়েছে। আবহাওয়া স্বাভাবিক না হওয়া পর্যন্ত তাদের নিরাপদে রাখার ব্যবস্থার কথা জানিয়েছে প্রশাসন। সাগর উত্তাল থাকায় টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে নৌযান চলাচল বন্ধ থাকায় এ পরিস্থিতি তৈরি হয়েছে।
টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি দেয়নি প্রশাসন। তারপরও ট্রলার এবং স্পিডবোটে ঝুঁকিপূর্ণ পর্যটকরা গোপনে ছুটে যাচ্ছেন সেন্টমার্টিনে।
এ দিকে বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল। ঝড়ো হাওয়ার পাশাপাশি মাঝে মধ্যে হচ্ছে ভারী বৃষ্টিপাত। তাই টেকনাফ-সেন্টমার্টিন রুটে বন্ধ রয়েছে ট্রলার ও স্পিডবোট চলাচল। ফলে সেন্টমার্টিন ভ্রমণে এসে আটকা পড়েছেন পর্যটকরা। একই সঙ্গে নিজস্ব প্রয়োজনে টেকনাফ এসে দ্বীপের ১০০ মানুষ দ্বীপে ফিরতে পারেনি।
আর স্থানীয় জনপ্রতিনিধি জানালেন, আটকে পড়া পর্যটকদের সবধরনের সহযোগিতা করা হচ্ছে। আবহাওয়া পরিস্থিতি স্বাভাবিক হলে টেকনাফ পাঠানো হবে। আর টেকনাফে আটকা পড়ারা দ্বীপে ফিরতে পারবেন।
সেন্টমার্টিনের সি প্রবাল রিসোর্টের মালিক আব্দুল মালেক বলেন, জাহাজ চলাচল বন্ধ থাকলেও পর্যটকরা নিজস্ব নিরাপত্তায় স্পিডবোট ও ট্রলারে করে সেন্টমার্টিন এসেছেন। অনেকের রোববার, আবার কারো সোমবার ফেরত যাবার কথা ছিল। কিন্তু আবহাওয়া বৈরী হওয়ায় সেন্টমার্টিন থেকে কোনো ট্রলার বা স্পিডবোট ছেড়ে যেতে দেয়নি কোস্টগার্ড। রিসোর্টে অবস্থান করায় পর্যটকরা নিরাপদে রয়েছেন।
টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী বলেন, মৌসুম না হলেও নিজস্ব নিরাপত্তায় কয়েক শ’ পর্যটক সেন্টমার্টিন গেছেন বলে খবর পেয়েছি। বৈরী আবহাওয়ায় আটকা পড়ার পরই এটি প্রচার পেয়েছে। আমরা পর্যটকদের খোঁজ-খবর নিয়েছি এবং নিরাপদে থাকার ব্যবস্থাও করা হয়েছে।


আরো সংবাদ



premium cement