০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

আন্তর্জাতিক ডিজাইনার নিয়ে স্টুডিও ইভেন্ট ও কর্মশালার আয়োজন ব্রিটিশ কাউন্সিলের

-

জাতিসঙ্ঘের জলবায়ু পরিবর্তন সম্মেলন কপ২৬-এর প্রতিপাদ্যকে সামনে রেখে ফ্যাশন ওপেন স্টুডিও ব্রিটিশ কাউন্সিলের সাথে যৌথভাবে ১০টি আন্তর্জাতিক ডিজিটাল ইভেন্টের এক সিরিজ আয়োজন করতে যাচ্ছে। গত সেপ্টেম্বরে লন্ডন ডিজাইন ফেস্টিভ্যাল চলাকালে ভিঅ্যান্ডএ’র ডিজিটাল ডিজাইন উইকএন্ডে এটি উন্মোচিত হয়। ভার্চুয়াল স্টুডিও খোলার মাধ্যমে ফ্যাশনের পরিবেশগত প্রভাব এবং ‘অ্যাডাপ্টেশন অ্যান্ড রেসিলিয়েন্স অ্যান্ড নেচার’ এ বিষয়ে ক্লাইমেট টক থিমের ওপর নিজেদের সৃজনশীলতা তুলে ধরতে বিশ্বের বিভিন্ন প্রান্তের ৯ জন ডিজাইনারকে বাছাই করা হয়। ডিজিটাল ইভেন্ট সিরিজটি ১২ নভেম্বর পর্যন্ত চলবে। এটি ব্রিটিশ কাউন্সিলের ‘দ্য ক্লাইমেট কানেকশন’ গ্লোবাল প্রোগ্রাম ও ক্যাম্পেইনের অংশ।
এ উদ্যোগের অংশ হিসেবে দায়িত্বশীলভাবে তৈরি ডিজাইন প্রদর্শন এবং স্থানীয় ও আন্তর্জাতিক প্ল্যাটফর্মে কারিগরদের গল্প তুলে ধরার লক্ষ্যে রাহেমুর রহমান ও অরণ্য একত্রিত হয়েছে। এফওএস ২০২১ এর সময় রাহেমুর রহমান ও অরণ্য একটি সফল ও ফলপ্রসূ ন্যাচারাল ডাই কর্মশালা আয়োজন করে। ২০১৯ সালে ইন্টারন্যাশনাল ফ্যাশন শোকেস রাহেমুরকে উদীয়মান ব্রিটিশ বাংলাদেশী ডিজাইনার হিসেবে নির্বাচিত করে। পরিবেশবান্ধব টেক্সটাইল ডিজাইন ও উৎপাদনের লক্ষ্যে তিনি তার প্রথম মেনস কালেকশনের জন্য অরণ্যের সাথে কাজ করেন।
অরণ্য বাংলাদেশের ১৬টি জেলার এক হাজার ৫০০ কারিগরের একটি ইকোসিস্টেমকে সহায়তা করে। এদের মধ্যে রয়েছে পার্বত্য চট্টগ্রামের সাংগু রিজার্ভ ফরেস্টে বসবাসরত ম্রো আদিবাসী কারিগর। বনের ওপর নির্ভরতা কমাতে সহায়তা করার লক্ষ্যে অরণ্য ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের সাথে অংশীদারিত্বের মাধ্যমে প্রশিক্ষণ এবং বাজারে প্রবেশের সুযোগ দেয়। এরই মধ্যে উদীয়মান ব্র্যান্ড হিসেবে রাহেমুর রহমান দায়িত্বশীল ডিজাইন ব্যবহারের স্বাক্ষর রেখেছেন।
আগামী ২১ অক্টোবর আপনিও রাহেমুর রহমান ও অরণ্যের সাথে কাজ করার সুযোগ পাবেন এবং তাদের কাছ থেকে পুরনো পোশাক সেলাই ও মেরামতের উপায় শিখতে পারবেন। পর্দার পেছনের গল্প জানাতে আমরা আপনাকে ছবির মাধ্যমে রাহেমুর রহমানের ডিজাইন ও উৎপাদনপ্রক্রিয়া দেখাব। এ ছাড়াও আপনি রাহেমুরের সাথে অরণ্য ও বেঙ্গল ক্রাফট সোসাইটির নেতৃত্বে থাকা নওহিন খায়েরের এবং ক্রিয়েটিভ কনজারভেশন অ্যালায়েন্সের প্রতিষ্ঠাতা শাহরিয়ার সিজার রহমানের কথোপকথন দেখতে পারবেন। পার্বত্য চট্টগ্রামের সাংগু রিজার্ভ ফরেস্টে বসবাসরত জনগোষ্ঠীর কাছ থেকে আপনি তাদের কারুশিল্প ও সংরক্ষণ পদ্ধতি সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারবেন। অংশগ্রহণ নিতে এখানে নিবন্ধন করুন : ঋধংযরড়হঙঢ়বহঝঃঁফরড়.পড়স। বিজ্ঞপ্তি।

 



আরো সংবাদ


ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব সরকার পরিবহন মালিকদের সাথে আঁতাত করে ভাড়া বাড়িয়েছে : জিএম কাদের

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)