১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

অক্টোবরের শুরুতে খুলছে বেসরকারি বিশ্ববিদ্যালয়

-

দীর্ঘ দেড় বছর পর অক্টোবর থেকে ধাপে ধাপে সচল হতে যাচ্ছে দেশের সব বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) শর্ত পূরণ করে ‘ফল সেমিস্টার’ থেকে সশরীরে ক্যাম্পাসে পাঠদান শুরু করতে প্রস্তুতি নেয়া হচ্ছে। ইতোমধ্যে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় একাডেমিক কাউন্সিলের বৈঠক করে বিশ্ববিদ্যালয় খোলার দিন নির্ধারণ করেছে বলে জানা গেছে। জাগো নিউজ।
খোঁজ নিয়ে জানা গেছে, আগামী ৭ অক্টোবর থেকে রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে সরকারি নির্দেশনা মোতাবেক তারা ক্লাসে পাঠদান শুরু করার প্রস্তুতি শুরু করেছে। তবে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হলেও অনলাইনে নিয়মিত ক্লাস করানো হবে।
জানতে চাইলে নর্থ সাউথ ইউনিভার্সিটির ভিসি অধ্যাপক আতিকুল ইসলাম গত রোববার বলেন, আগামী ৭ অক্টোবর থেকে আমাদের ফল সেমিস্টারের পাঠদান শ্রেণিকক্ষে শুরু করা হবে। একাডেমিক কাউন্সিলের সাথে বৈঠক করে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, আমাদের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদের ৯৫ শতাংশ করোনা টিকার দু’টি ডোজ নিয়েছেন। শিক্ষার্থীদেরও বেশির ভাগ টিকার আওতায় এসেছে। তবে যারা এখনো টিকা পাননি তারাও ইউজিসির দেয়া লিংকে প্রবেশ করে রেজিস্ট্রেশন করেছে।
ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপপরিচালক (জনসংযোগ) আবু সাদাত বলেন, আগামী ২৬ অক্টোবর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ক্লাস শুরুর সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে কয়েকটি ভাগে শিক্ষার্থীদের ক্লাস নেয়া হবে।
তিনি বলেন, আমাদের ৯৫ শতাংশ শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীর দু’টি টিকার ডোজ নেয়া হয়েছে। বেশির ভাগ শিক্ষার্থীর একটি করে ডোজ নেয়া হয়েছে, বাকিরা টিকার জন্য নিবন্ধন করেছেন। তবে সপ্তাহে দুই বা তিন দিন শিক্ষার্থীদের উপস্থিতিতে আর বাকি দিনগুলো অনলাইনে ক্লাস নেয়া হবে বলেও জানান তিনি।
এদিকে আহছানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. মো: মোশারফ হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ে কবে থেকে সশরীরে ক্লাস শুরু করা হবে সে সিদ্ধান্ত নিতে চলতি সপ্তাহে একাডেমিক কাউন্সিলের সভা রয়েছে। সেখানে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে আগামী মাসের প্রথম সপ্তাহ থেকে ক্যাম্পাসে ক্লাস শুরুর চিন্তাভাবনা করা হচ্ছে।
জানা গেছে, দেশে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হয়েছে। তার মধ্যে কয়েকটির পাঠদান এখানো শুরু হয়নি। যেসব বিশ্ববিদ্যালয় সচল রয়েছে তারা আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহ ও দ্বিতীয় সপ্তাহের মধ্যে ক্লাস শুরু করতে প্রস্তুতি নিচ্ছে। তবে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সবাইকে টিকার আওতায় আনা ও স্বাস্থ্যবিধি মেনে ক্যাম্পাসে পাঠদান করানো সম্ভব হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠছে।



আরো সংবাদ


সকল

মেয়ের চিকিৎসায় ১০ দিন ধরে ঢাকার হাসপাতালে থেকেও মন্দির ভাঙার আসামি (১২৯০৫)‘বাতিল হলো ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে প্রকল্প’ (১২২০৬)প্রধানমন্ত্রী মোদি কি আগামী নির্বাচনে হেরে যাচ্ছেন বলে এখনই টের পেয়েছেন (৯৫৬৯)কাশ্মিরে নতুন করে উত্তেজনা ভারতের তালেবানভীতি থেকে? কেন সেই ভীতি? (৯৪১৪)কাশ্মিরে এক অভিযানে সর্বোচ্চ সংখ্যক ভারতীয় সেনা নিহত (৮০৩৮)৭২-এর সংবিধানে ফিরে যেতেই হবে : তথ্য প্রতিমন্ত্রী (৬৬০০)সঙ্কটের পথে রাজনীতি (৫৯৭৭)গ্রাহকদের উদ্দেশে কারাগার থেকে যা বললেন ইভ্যালির রাসেল (৪৮৯৫)পবিত্র ঈদে মিলাদুন্নবীর সরকারি ছুটি পুনর্নির্ধারণ (৪৮৬২)কিছু ‘বিভ্রান্তিকর খবরের’ পর বাংলাদেশের পদক্ষেপের প্রশংসা করেছে ভারত (৪৮২৯)