২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কেরানীগঞ্জে কেমিক্যাল ফ্যাক্টরিতে বিষক্রিয়ায় শ্রমিকের মৃত্যু

-

ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদে অপসোনিন ফার্মাসিটিক্যালস লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান গ্লোবাল কেমিক্যালের গোডাউনে বিষক্রিয়ায় এক শ্রমিক মারা গেছেন। নিহত নুরমান হোসেন (৬৫) হাসনাবাদ দক্ষিণ পাড়ার সাত ভাইয়ের আটি গ্রামের বাসিন্দা ও পেশায় রাজমিস্ত্রি।
গত শুক্রবার গ্যাসের বিষক্রিয়ায় নুরমান হোসেন অসুস্থ হয়ে পড়ল স্থানীয়দের সহায়তায় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে গেলে রাতে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।
স্থানীয় মেম্বার মো: সেলিম ও এলাকাবাসী সূত্রে জানা যায় নুরমান হোসেন ফ্যাক্টরির ভেতরে কাজ করতে গেলে গ্যাসের বিষক্রিয়ায় অসুস্থ হয়ে জ্ঞান হারিয়ে ফেলে। পরে স্থানীয় শ্রমিকরা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যায়।
অনুসন্ধানে জানা যায়, এর আগেও ২০১৪ সালে ওই ফ্যাক্টরিতে কেমিক্যালের লাইন লিকেজ থেকে বিষাক্ত গ্যাস স্থানীয় গ্রামে ছড়িয়ে পড়ে। এ সময় গ্যাসের লিকেজ বন্ধ করতে গিয়ে ফায়ার সার্ভিসের দুই কর্মীসহ মোট চারজন নিহত হয়েছিল এবং কয়েক শতাধিক এলাকাবাসী গ্যাসের বিষক্রিয়ায় অসুস্থ হয়ে পড়েছিল। পরে ফ্যাক্টরিটি সেখান থেকে স্থানান্তরের জন্য স্থানীয়রা আন্দোলন করলেও তা কোনো কাজে আসেনি।

এ দিকে শ্রমিকের মৃত্যুর ঘটনায় দক্ষিণ কেরানীগঞ্জ থানার অফিসার ইনচার্জ আবুল কালাম আজাদ বলেন, গ্যাসের বিষক্রিয়ায় নয়, স্ট্রোক করে তার মৃত্যু হয়েছে। পরিবারের কোনো অভিযোগ না থাকায় তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।


আরো সংবাদ



premium cement