১৯ অক্টোবর ২০২১, ৩ কার্তিক ১৪২৮, ১১ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

ভ্যাকসিন রফতানির কথা বিবেচনা করছে ভারত

-

করোনাভাইরাসের ভ্যাকসিন রফতানি পুনরায় শুরু করার বিষয়টি বিবেচনা করছে ভারত। প্রধানত আফ্রিকা মহাদেশে এই রফতানির বিষয়টি বিবেচনাধীন রয়েছে। সূত্রের বরাত দিয়ে গতকাল ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদক ভারত এপ্রিল মাসে রফতানি বন্ধ করে। দেশে করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় নিজেদের জনগণকে টিকা দেয়ার জন্য এমন সিদ্ধান্ত নেয় দেশটি।
ভ্যাকসিন রফতানি পুনরায় চালু করার বিষয়টি এমন সময় সামনে এলো যখন আগামী সপ্তাহে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ওয়াশিংটন সফর যাচ্ছেন। যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার সমন্বয়ে কোয়াড সম্মেলনে তিনি যোগ দেবেন। ধারণা করা হচ্ছে, সম্মেলনে করোনা ভ্যাকসিন এজেন্ডায় থাকবে।
ভারতীয় সূত্র জানায়, ভ্যাকসিন রফতানির বিষয়টি চূড়ান্ত। ভারত ভ্যাকসিন ও কোভিড মোকাবেলার মডেল দিয়ে আফ্রিকাকে সহযোগিতা করতে চায়। এই বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্তব্য জানা যায়নি। ভ্যাকসিন রফতানির বিষয়টির তদারকি করছে এই মন্ত্রণালয়। গত মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, কোভ্যাক্স উদ্যোগে ভ্যাকসিন সরবরাহ চালু করার বিষয়ে ভারতীয় কর্মকর্তাদের সাথে তাদের নিয়মিত আলোচনা চলছে।

 



আরো সংবাদ