২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`
চসিকের বিশেষ ক্র্যাশ প্রোগ্রাম

চবির গবেষণা প্রতিবেদন : মশক নিধনে ফগারের চেয়ে স্প্রে মেশিন কার্যকর

-

চসিক ব্যবহৃত মশক নিধনের ওষুধের কার্যকারিতা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষণা প্রতিবেদনে ফগার মেশিনের চেয়ে ¯েপ্র মেশিনে ওষুধ ছিটানো হলে তার কার্যকারিতা ফলপ্রসূ হবে বলে উল্লেখ করা হয়েছে। তবে ফগার মেশিনে ছিটানো ওষুধের ভিন্নতা আনলে এর কার্যকারিতা পূর্ণতা পাবে। গবেষণায় উল্লেখ করা হয়েছে প্রাকৃতিকভাবে মশা প্রজনন প্রতিরোধ সম্ভব। এক ধরনের মাছ লার্ভা খেয়ে বিনাশ করে। এ ছাড়া উদ্ভিদেও পুদিনা পাতা, লেবু পাতা, তুলসী পাতা, নিমপাতা ও তেজপাতার ঘ্রাণ মশা প্রজনন প্রতিরোধ করে। প্রতিবেদন গ্রহণকালে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো: রেজাউল করিম চৌধুরী বলেন, মশক নিধনে ব্যবহৃত ওষুধের কার্যকারিতা নিরূপণ ও প্রয়োগ পদ্ধতির ভিন্নতা নির্ধারণে চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের গবেষণা প্রতিবেদনলব্ধ একটি নতুন ইতিবাচক মাত্রা যুক্ত করেছে। তিনি বলেন, এর ভিত্তিতে আজ বুধবার থেকে নগরীর ৪১টি ওয়ার্ডে মাসব্যাপী বিশেষ ক্রাশ প্রোগ্রাম পরিচালিত হবে। প্রতিদিন চারটি করে মোট ৪১টি ওয়ার্ডে ১০ দিন মশার ওষুধ ছিটানোর পর আবার পুনঃকার্যক্রম পরিচালিত হবে। অর্থাৎ প্রতিটি ওয়ার্ডে এক মাসে তিনবার ওষুধ ছিটানো হবে। সিটি মেয়র চবি ভিসিসহ গবেষণা প্রতিবেদন তৈরিতে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, মশক নিধনে এ ধরনের বিশেষজ্ঞ প্রতিবেদন চট্টগ্রাম সিটি করপোরেশন এই প্রথমবারের মতো পেয়ে সারা দেশে মশক নিধনে দিক নির্দেশনামূলক উপায় অন্বেষণের পথ দেখিয়েছে।
চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. শিরিন আখতার মশক নিধনে চসিকের কার্যক্রমকে অর্থবহ ও ফলপ্রসূ করতে গবেষণালব্ধ প্রতিবেদন তৈরির জন্য চবিকে দায়িত্ব দেয়ায় সন্তোষ জানিয়ে বলেন, এই দায়িত্বটি আমাদের জন্য চ্যালেঞ্জের এবং গর্বেরও। আমরা চেষ্টা করেছি, একটি কার্যকর ও ফলপ্রসূ প্রস্তাবনা ও সুপারিশ সমৃদ্ধ গবেষণালব্ধ প্রতিবেদন উপস্থাপন করতে। এতে মেধা, যোগ্যতা ও সামর্থ্যকে উজাড় করে দিয়েছি। এতে যদি মশক নিধন সফল হয় আমাদের শ্রম সার্থক হবে। তিনি জানান, প্রতিবেদন তৈরিতে বিশেষজ্ঞ টিম ৯৯টি এলাকা পরিদর্শন করে। এর মধ্যে ৫৭টি স্পট থেকে লার্ভা সংগ্রহ করা হয়। এ সংগৃহীত লার্ভার মধ্যে ১৫টি স্পটে লার্ভার শতভাগই ছিল এডিস, এনোফিলিস ছিল ৩৯টিতে। প্রতিবেদনে সুপারিশ করা হয় যে, ফগার মেশিনের চেয়ে ¯েপ্র মেশিনে ওষুধ ছিটানো হলে তার কার্যকারিতা ফলপ্রসূ হবে। তবে ফগার মেশিনে ছিটানো ওষুধের ভিন্নতা আনলে এর কার্যকারিতা পূর্ণতা পাবে। গবেষণায় উল্লেখ করা হয়েছে প্রাকৃতিকভাবে মশা প্রজনন প্রতিরোধ সম্ভব। এক ধরনের মাছ লার্ভা খেয়ে বিনাশ করে। এ ছাড়া উদ্ভিদের মধ্যে পুদিনা পাতা, লেবু পাতা, তুলসী পাতা, নিমপাতা ও তেজপাতার ঘ্রাণ মশা প্রজনন প্রতিরোধ করে।
চবি ভিসি এ প্রসঙ্গে সুপারিশ করেন যে, সিটি করপোরেশনের যে সকল আইল্যান্ড আছে সেখানে এ ধরনের উদ্ভিদের চারা রোপণ করা হলে মশা নিধন অনেকটা সহজ সাধ্য হবে।
চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শহিদুল আলমের সভাপতিত্বে প্রতিবেদন উপস্থাপন সভায় বক্তব্য রাখেন বিশেষ অতিথি চবি প্রোভিসি প্রফেসর বেণুকুমার দে, প্যানেল মেয়র মো: গিয়াস উদ্দিন, বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর মো: মোবারক আলী, শৈবাল দাশ সুমন, চসিক সচিব খালেদ মাহমুদ, চবি গবেষণা টিমের আহ্বায়ক সহযোগী অধ্যাপক রবিউল হাসান, ড. মো: ওমর ফারুক, ড. তাপসী বোস, ড. এইচ এম আবদুল্লাহ আল মাহমুদ, মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম প্রমুখ।
চবি গবেষণা টিমের আহ্বায়ক অধ্যাপক রবিউল হাসান প্রতিবেদনটি প্রজেক্টরের মাধ্যমে প্রেজেন্টেশন করেন।



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল