২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ভারত থেকে আমদানি করা হচ্ছে ৫০ হাজার টন সিদ্ধ চাল

-

ভারত থেকে ১৬০ কোটি ২২ লাখ টাকার আরো ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল আমদানি করা হচ্ছে। আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ভারত থেকে এ চাল সংগ্রহ করা হবে বলে খাদ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এর আগে আরো তিন লাখ মেট্রিক টন চাল আমদানি করা হয়েছিল।
সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভার আজকের অনুষ্ঠেয় বৈঠকে চাল কেনার এই প্রস্তাব অনুমোদন করা হতে পারে বলে জানা গেছে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এই বৈঠকে ভার্চুয়ালি অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।
জানা গেছে, প্রতি মেট্রিক টন ৩৭৭.৮৮ মার্কিন ডলার হিসেবে ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল ক্রয়ের জন্য এক কোটি ৮৮ লাখ ৯৪ হাজার মার্কিন ডলার দাম নির্ধারণ করা হয়েছে। প্রতি মার্কিন ডলার ৮৪.৮০ টাকা (সম্ভাব্য) হিসাবে মোট ১৬০ কোটি ২২ লাখ ১১ হাজার ২০০ টাকা ব্যয় হবে। দরপত্রে সর্বনি¤œ দরদাতা হিসেবে ভারতের মেসার্স বাগাদিয়া প্রাইভেট লিমিটেড এ চাল সরবরাহ করবে।
খাদ্য মন্ত্রণালয়ের সর্বশেষ গত ২৮ জুলাই তারিখের দৈনিক খাদ্যশস্য পরিস্থিতি প্রতিবেদন অনুসারে সরকারি ভাণ্ডারে বর্তমানে মোট ১৫ লাখ ৭০ হাজার মেট্রিক টন চাল ও গম মজুদ রয়েছে। এর মধ্যে চাল ১৩.১৮ লাখ মেট্রিক টন ও গম ২.৫২ লাখ মেট্রিক টন।
সূত্র জানায়, ২০২১-২২ অর্থবছরে খাদ্যশস্যের নিরাপত্তা মজুত সুসংহত করার লক্ষ্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে চাল আমদানির লক্ষ্যে খাদ্য অধিদফতর কর্তৃক গত ৩০ জুন তারিখে ২০৫৫ নম্বর স্মারকে ৫০ হাজার মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চাল কেনার লক্ষ্যে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হয়। এর আগে গত ৩ মার্চ অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ এর বিধি ৮৩-এর উপবিধি (১) এর দফা (ক) মোতাবেক ৫.৫০ লাখ মেট্রিক টন চাল আমদানির অনুমোদন দেয়া হয়। তার মধ্যে ৩.০০ লাখ মেট্রিক টন চাল আমদানির কার্যক্রম সম্পন্ন হয়েছে।
খাদ্য মন্ত্রণালয় সূত্র জানায়, এরই ধারাবাহিকতায় পরবর্তী সময়ে দরপত্র আহ্বান করার পর নির্দিষ্ট সময়ের মধ্যে আটটি দরপত্র বিক্রি হলেও মোট চারটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এর মধ্যে ভারতের মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেড প্রতি মেট্রিক টন নন বাসমতি সিদ্ধ চালের দাম ৩৭৭.৮৮ ডলার দাম উল্লেখ করে সর্বনি¤œ দরদাতা নির্বাচিত হয়। দরপত্রে অংশ নেয়া ভারতের মেসার্স পি কে অ্যাগ্রি লিংক প্রাইভেট লিমিটেড প্রতি মেট্রিক টনের দাম ৩৯০.৪২ ডলার, মেসার্স সৌভিক এক্সপোর্টস লিমিটেড ৪১১.০০ ডলার এবং মেসার্স সৌম্যদীপ অ্যাগ্রো ফুড প্রডাক্টস প্রাইভেট লিমিটেড ৪১৯.০০ ডলার দর উল্লেখ করে। সূত্র জানায়, দরপত্র বিজ্ঞপ্তি ও সিডিউলে ক্রয়যোগ্য চালের গুণগতমান সম্পর্কে বিনির্দেশ ময়েশ্চার-১৩.৫ শতাংশ, ভাঙ্গা চাল ৫ শতাংশ, ফরেন ম্যাটার ০.৩ শতাংশ, মরা, নষ্ট ও বিবর্ণ চাল ৩ শতাংশ এবং রেডিও অ্যাক্টিভিটি ৫০ বিকিউ দেয়া আছে।
উল্লেখ্য বিদেশ থেকে সরকারিভাবে খাদ্যশস্য আমদানির ক্ষেত্রে পণ্য আগমনের পর পণ্য খালাসের আগেই দরদাতা প্রতিষ্ঠানের প্রতিনিধি, খাদ্য অধিদফতরের প্রতিনিধি এবং খাদ্য মন্ত্রণালয়ের প্রতিনিধির উপস্থিতিতে পর্যায়ক্রমে নমুনা সংগ্রহ করা হয়। সংগৃহীত নমুনা খাদ্য অধিদফতরের স্থানীয় পরীক্ষাগারে পরীক্ষা করা হয় এবং পরে সংগৃহীত নমুনা কম্পোজিট করে এক প্যাকেট পরীক্ষার জন্য খাদ্য অধিদফতরে পাঠানো হয়। খাদ্য অধিদফতরের পরীক্ষাগারে তা পরীক্ষা করে গুণগতমান নিশ্চিত করা হয়। দরপত্রে উল্লিখিত বিনির্দেশের কোনো প্যারামিটারের চেয়ে পণ্যের প্রাপ্ত গুণগতমান নি¤œমানের হলে দরপত্রে উল্লিখিত সমুদয় চাল প্রত্যাখ্যানের বিধান রয়েছে।
দরপত্র মূল্যায়ন কমিটি সার্বিক বিষয় পর্যালোচনা করে মেসার্স বাগাদিয়া ব্রাদার্স প্রাইভেট লিমিটেডের কাছ থেকে প্রতি মেট্রিক টন চালের দাম ৩৭৭.৮৮ মার্কিন ডলার দরে পাবনার মুলাডুলি সিএসডি, বগুড়ার সান্তাহার সিএসডি এবং খুলনার মহেশ্বরপাশা সিএসডি ও খুলনা সিএসডিতে সরবরাহের শর্তে কেনার সুপারিশ করেছে।



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল