২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

২ জনের সংসারই চলছে না আব্দুল মান্নান মাঝির

-

আব্দুল মান্নান মাঝি। গ্রামের বাড়ি চাঁদপুর থানার সাকুয়ায়। ৩০ বছর ধরে বুড়িগঙ্গায় নৌকা চালিয়ে জীবিকা নির্বাহ করে আসছেন। নৌকাতেই থাকেন তিনি। উপার্জনক্ষম ছেলেটি মারা গেছে পাঁচ বছর হলো। বুড়িগঙ্গায় লোকজনকে পারাপার করিয়ে যা উপার্জন হতো তাই দিয়ে সংসার চলত। এখন আর সংসার চলছে না।
প্রায় সময়ই অসুস্থ থাকেন আব্দুল মান্নান। বুকে কফ জমে আছে। কথা বলতেও কষ্ট হয়। বয়সের ভারে ন্যুব্জ হয়ে গেছেন তিনি। স্ত্রী মনোয়ারা বেগম বাসার কাজকর্ম করতে পারেন না। মেয়ে নারগিসের বিয়ে হয়ে গেছে। এখন স্বামী এবং স্ত্রী মিলে দু’জনের সংসার। এখন দু’জনের এই সংসারও চালাতে পারছেন না তিনি।
আব্দুল মান্নান বলেন, করোনার মধ্যে নৌকার যাত্রী নেই। স্বাভাবিক সময়ে সকাল থেকে রাত ১১টা পর্যন্ত নৌকা বাইতে পারলে রোজগার হয় তিন শ’ থেকে চার শ’ টাকা। তার মধ্যে আবার নৌকা ভাড়া ৫০ টাকা আর খেয়াঘাট মালিককে ১০০ টাকা দিতে হয়। করোনার মধ্যে সেই রোজগারও নেই। এসব কথা বলতে বলতে কেঁদে ফেলেন আব্দুল মান্নান মাঝি।
তিনি বলেন, ৩০ বছর ধরে বুড়িগঙ্গায় নৌকা বাইয়ে জীবিকা নির্বাহ করি। ছেলেমেয়েকে লেখাপড়া করাতে পারিনি। একমাত্র ছেলে তাও আবার মারা গেছে। বর্তমান সমাজের মানুষ বড়ই নিষ্ঠুর। কেউ কাউকে সাহায্য করে না। শুনছি সরকার নাকি বয়স্ক ভাতা দিচ্ছে। আমার তো বয়স ৭০ বছর। তাহলে আর কত বছর হলে বয়স্কভাতা পাবো বলে জানতে চান আব্দুল মান্নান।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল