১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

চট্টগ্রামে পৌঁছেছে মডার্না ও সিনোফার্মের আরো ১ লাখ ৮৫ হাজার ডোজ ভ্যাকসিন

-

চট্টগ্রামে পৌঁছেছে আমেরিকার তৈরি করোনাভাইরাস প্রতিষেধক মডার্না এমআরএনএ ও চীনের তৈরি সিনোফার্মের আরো এক লাখ ৮৫ হাজার ২০০ ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন। গতকাল বুধবার পৌঁছা ভ্যাকসিনের মধ্যে মডার্নার ২২ কার্টন ও সিনোফার্মের ৯৮ কার্টন ভ্যাকসিন রয়েছে। মডার্নার প্রতি কার্টনে ৪০০ ভায়াল ও প্রতি ভায়ালে ১০ ডোজ করে মোট এক লাখ ছয় হাজার ৮০০ ডোজ এবং সিনোফার্মের প্রতি কার্টনে ৪০০ ভায়াল ও প্রতি ভায়ালে দুই ডোজ করে মোট ৭৮ হাজার ৪০০ ডোজ ভ্যাকসিন রয়েছে বলে জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে জানানো হয়েছে।
সূত্র জানায়, গতকাল বুধবার সকালে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ফ্রিজার ভ্যানে করে আসা মডার্না ও সিনোফার্ম মিলে মোট ১২০ কার্টন ভ্যাকসিন গ্রহণ করেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ও ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা: সেখ ফজলে রাব্বি। এরপর ভ্যাকসিনগুলো সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই স্টোরে ওয়াক-ইন-কুলারে (ডব্লিউআইসি) দুই থেকে আট ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় সংরক্ষণ করা হয়।

মডার্নার ভ্যাকসিন মহানগরী এলাকার ১১টি কেন্দ্রে ও সিনোফার্মের ভ্যাকসিন উপজেলাপর্যায়ে রেজিস্ট্রেশনকারীদের মধ্যে প্রয়োগ করা হচ্ছে। যাদের বয়স ৩০ বছর থেকে অধিক তারা জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে রেজিস্ট্রেশন করে এসএমএস প্রাপ্তিসাপেক্ষে ভ্যাকসিন গ্রহণ করছেন।
ভ্যাকসিন গ্রহণকালে উপস্থিত ছিলেনÑ অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবদুল্লাহ আল-মাসুম, জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস, ওষুধ প্রশাসনের সহকারী পরিচালক মো: সফিকুল ইসলাম, জেলা ইপিআই সুপারিনটেনডেন্ট মো: হামিদ আলী ও কোল্ড চেইন টেকনিশিয়ান মো: জাফর উল্লাহ। ভ্যাকসিন তদারকিতে ছিলেনÑ সিভিল সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়া, জেলা ইপিআই টেকনোলজিস্ট কাজল কান্তি পাল, বেক্সিমকো ফার্মার ইনস্টিটিউশন অফিসার মোহাম্মদ ওয়াহিদ ও সিনিয়র স্টোর ম্যানেজার মোহাম্মদ মহসীন।

 


আরো সংবাদ



premium cement