২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তনের নীতিমালা হচ্ছে

-

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন নিয়ে এতদিন যেসব জটিলতা ছিল, সেই জটিলতা দূরীকরণে একটি নীতিমালা তৈরি করতে যাচ্ছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। নীতিমালার আলোকে প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করা যাবে। জানা গেছে, দেশে পুরাতন ও জাতীয়করণ হওয়া ৬৫ হাজারের বেশি সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে। এসব বিদ্যালয়ের মধ্যে এমন কিছু বিদ্যালয়ের নাম রয়েছে যা উচ্চারণ করতে বিব্রতকর পরিস্থিতিতে পড়ছেন। এ জন্য বিদ্যালয়ের নাম পরিবর্তনের নীতিমালা হচ্ছে।
সংশ্লিষ্ট সূত্র জানায়, এ পর্যন্ত ১০টির মতো প্রাথমিক বিদ্যালয়ের নাম পরিবর্তন করার কারণে ওই সব স্কুলের শিক্ষকরা বেতন নিয়ে বিপাকে পড়েছে। আইবাস সফটওয়্যারের মাধ্যমে শিক্ষকদের বেতন পরিশোধ করায় বিদ্যালয়ের নাম পরিবর্তন হলে এ জটিলতা সৃষ্টি হচ্ছে। এ জন্য নাম পরিবর্তন সংক্রান্ত একটি নীতিমালা তৈরির নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (বিদ্যালয়) রতন চন্দ্র পণ্ডিত বলেন, কিছু প্রাথমিক বিদ্যালয়ের নাম উচ্চারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। সেজন্য নীতিমালার আলোকে বিদ্যালয়ের নাম পরিবর্তন করার একটি উদ্যোগ নেয়া হয়েছে। নীতিমালার একটি খসড়া তৈরি করে মন্ত্রণালয়ে দেয়া হবে। এরপর যাচাই-বাছাই করে চূড়ান্ত করে তা কার্যকর করা হবে।


আরো সংবাদ



premium cement