২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নুরের বিরুদ্ধে কক্সবাজার কুমিল্লায় আরো ২ মামলা

-

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে উসকানিমূলক বক্তব ও ধর্মীয় অনুভূতিতে আঘাত করার অভিযোগ এনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে গতকালও কক্সবাজার ও কুমিল্লায় ডিজিটাল নিরাপত্তা আইনে দু’টি মামলা হয়েছে। এর আগে বুধবার নুরের বিরুদ্ধে চট্টগ্রাম ও রাজশাহীতে দু’টি মামলা রুজু হয়েছে।
কক্সবাজার অফিস জানায়, ‘উসকানিমূলক বক্তব্য ও ধর্মীয় অনুভূতিতে আঘাত’ করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে আসামি করে কক্সবাজার থানায় মামলা করেছেন স্থানীয় এক ছাত্রলীগ নেতা।
কক্সবাজার সদর থানার ওসি শেখ মুনীর-উল-গিয়াস জানিয়েছেন, বুধবার সন্ধ্যায় জেলা ছাত্রলীগের এক নেতা বাদি হয়ে এ মামলাটি দায়ের করেছেন। মামলায় একমাত্র আসামি করা হয়েছে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরকে (৩০)। তিনি পটুয়াখালী জেলার গলাচিপা উপজেলার বাসিন্দা ইদ্রিস হাওলাদারের ছেলে।
মামলার বাদি মঈন উদ্দিন (২৬) কক্সবাজার শহরের উত্তর নুনিয়ারছড়া এলাকার মৃত ছব্বির আহমদের ছেলে। তিনি জেলা ছাত্রলীগের সহসভাপতি। থানায় দায়ের এজাহারের বরাতে ওসি শেখ মুনীর-উল-গিয়াস বলেন, গত ১৪ এপ্রিল বিকেলে ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের একটি পেজ থেকে প্রচারিত এক ভিডিও বক্তব্যের মাধ্যমে আওয়ামী লীগের নেতাকর্মীদের বিরুদ্ধে ‘উসকানিমূলক বক্তব্য দিয়ে ধর্মীয় অনুভূতিতে’ আঘাত হানার অভিযোগ আনেন মামলার বাদি।
ওসি বলেন, ‘এজাহারে বাদি অভিযোগ করেছেন, ফেসবুকে নুরুল হক নুর যে বক্তব্য প্রচার করেছেন তাতে করে আওয়ামী লীগের নেতাকর্মীদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হানার পাশাপাশি আক্রমণাত্মক উসকানি দেয়া হয়েছে।’
ভিডিও বক্তব্যের মাধ্যমে নুর বলেছেন, ‘কোনো ভালো মুসলিম আওয়ামী লীগ করতে পারে না, যারা আওয়ামী লীগ করে তারা ধান্ধাবাজ, চাঁদাবাজ, মাদক ব্যবসায়ী, চিটার, বাটপাড়। প্রকৃত কোনো মুসলমান আওয়ামী লীগ করতে পারে না।’
‘এদের (আওয়ামী লীগের নেতাকর্মী) কোনো ঈমান নাই। শুক্রবার এক দিন নামাজ পড়তে যাবে। আর পাঁচ ওয়াক্ত নামাজের কোনো খবর নাই। আওয়ামী উগ্রবাদীরা আলেম-ওলামাদের চরিত্র হনন করছে।’ এ ধরনের উসকানিমূলক ও ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার মতো বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করে নুর অপরাধ সংঘটন করেছে বলে দাবি করেন মামলার বাদি।
এ নিয়ে বাদি ছাত্রলীগ নেতা মঈন উদ্দিন বলেন, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুরের প্রচারিত বক্তব্যের মাধ্যমে সাধারণ মানুষের মনে বিভ্রান্তি ছড়িয়ে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা চালানো হয়েছে। এতে রাষ্ট্রের স্থিতিশীলতা নষ্টেরও উসকানি দেয়া হয়েছে। ‘সংগঠন হিসেবে আওয়ামী লীগের দলীয় ঐতিহ্য এবং দলটির নেতাকর্মীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। এ বক্তব্য নুরের অসংখ্য অনুসারী ও সমর্থকরাও নানা মাধ্যমে প্রচার করে একই ধরনের অপরাধ সংঘটিত করেছে।’
এ জন্য মামলায় ভিপি নুরসহ অজ্ঞাতনামা ব্যক্তিদেরও আসামি করা হয়েছে বলে জানান মামলার বাদি।
ওসি শেখ মুনীর-উল-গিয়াস জানান, বুধবার সন্ধ্যায় মামলাটি নথিভুক্ত হয়েছে। এতে ভিপি নুরসহ অজ্ঞাতনামা অনেককে আসামি করা হয়েছে।
দেবিদ্বার (কুমিল্লা) সংবাদদাতা জানান, ‘ধর্মীয় মূল্যবোধে আঘাত করে ফেসবুকে উসকানিমূলক বক্তব্য দেয়ার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে অভিযোগ দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে দেবিদ্বার থানায় এই অভিযোগ দায়ের করেন কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মো: লিটন সরকার। বিষয়টি নিশ্চিত করেছেন দেবিদ্বার থানার ওসি মো: আরিফুর রহমান ।
এ সময় উপস্থিত ছিলেনÑ অভিযোগকারী লিটন সরকারের আইনজীবী অ্যাডভোকেট মো: হারুনুর রশিদ (সবুজ), দেবিদ্বার উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক জি এস মান্নান মোল্লা, কুমিল্লা উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মো: সাদ্দাম হোসেন, কুমিল্লা উত্তর জেলা ছাত্রলীগ নেতা যাদব রায় প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল