১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

গণস্বাস্থ্য ডায়ালাইসিস কেন্দ্রে জাকাতের টাকা দানের আহ্বান

-

কিডনি জটিলতায় আক্রান্ত দরিদ্র রোগীদের চিকিৎসা চালিয়ে নেয়ার জন্য গণস্বাস্থ্য কেন্দ্রে জাকাতের অর্থের একটি অংশ দান করার আহ্বান জানিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। প্রতিষ্ঠানটি বলছে, কিডনি বিকল রোগীদের বেঁচে থাকার একমাত্র চিকিৎসা ‘ডায়ালাইসিস’। কিন্তু এটা অত্যন্ত ব্যয়বহুল। ডায়ালাইসিসের খরচ ছাড়াও অন্যান্য চিকিৎসা খরচ, ওষুধ, যাতায়াত এবং বিশেষ ধরনের খাবারেও প্রচুর খরচ করতে হয়। রোগীর আর্থিক অবস্থা যেমনই হোক চিকিৎসা ব্যয় মেটাতে ধীরে ধীরে দরিদ্র থেকে দরিদ্রতর হয়ে যান তারা। একপর্যায়ে অনেকে অর্থের অভাবে ডায়ালাইসিস বন্ধ করে দিতে বাধ্য হয়। ইদানীং করোনার কারণে এই খরচ আরো অনেক গুণ বেড়ে গেছে।
গণস্বাস্থ্য কেন্দ্র গত ১ বৈশাখ (১৪ এপ্রিল) থেকে ডায়ালাইসিসের দাম কমানোর পরও বিকল কিডনি রোগীরা শুধু অর্থের অভাবে নিয়মিত ডায়ালাইসিস করাতে পারছে না। বাংলাদেশের সর্ববৃহৎ ডায়ালাইসিস সেন্টার গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার সমাজের অবস্থাসম্পন্ন ব্যক্তিদের সহায়তায় দৈনিক গড়ে ৩০০ বিকল কিডনি রোগীর নামমাত্র মূল্যে গুণগত মানসম্পন্ন সেবা দিচ্ছে। গণস্বাস্থ্য ডায়ালাইসিস সেন্টার, গণস্বাস্থ্য নগর হাসপাতাল, গণস্বাস্থ্য কেন্দ্র জনহিতকর দাতব্য ট্রাস্ট এর একটি অলাভজনক প্রতিষ্ঠান। করোনাজনিত মহামারী ব্যবস্থাপনায় গণস্বাস্থ্য কেন্দ্র সম্প্রতি পাঁচ শয্যার আইসিইউ, ২০ শয্যার করোনা ওয়ার্ড, আট শয্যার আইসোলেশন ওয়ার্ড এবং আট শয্যার নন কোভিড আইসিইউ চালু করেছে। এ ছাড়াও নিয়মিত প্লাজমা তৈরি করে সরবরাহ করা এবং করোনা পরীক্ষারও ব্যবস্থা করা হয়েছে এখানে। এমতাবস্থায় দেশ-বিদেশে বসবাসকারী সামর্থ্যবানদের জাকাতের অর্থের একটি অংশ গণস্বাস্থ্য কিডনি সেবা কেন্দ্রে দান করতে আহ্বান করা হয়েছে। উল্লেখ্য, এই উদ্দেশ্যে সব দান আয়কর মুক্ত।

 


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল