২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
ডাক্তারদের চলাচলে বাধা অনাকাক্সিক্ষত

জরুরি সেবাদানকারীদের তালিকা প্রকাশের অনুরোধ পরামর্শক কমিটির

-

জরুরি সেবাদানকারীদের তালিকা প্রকাশ এবং লকডাউন শেষ করা পরিকল্পনা (এক্সিট প্ল্যান) প্রকাশের অনুরোধ করেছে করোনা সম্পর্কিত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। পাশাপাশি ক্রমবর্ধমানভাবে ব্যক্তিগত গাড়ি চলাচল, ইফতার বাজারে অনাকাক্সিক্ষত ও অপ্রয়োজনীয় অতিরিক্ত ভিড় লকডাউনের সাফল্যকে অনিশ্চিত করে দিয়েছে বলে উদ্বেগ প্রকাশ করেছে পরামর্শক কমিটি। গত রোববার রাতে কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সুপারিশ গতকাল সোমবার সকালে প্রকাশ করা হয়।
সভায় সারা দেশে করোনার উচ্চ সংক্রমণ ও ক্রমবর্ধমান মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করা হয়। সভায় বলা হয়, অর্থনীতি সচল রাখার স্বার্থে শিল্প-কলকারখানা খোলা রাখার বিষয়টি কমিটি উপলব্ধি করে। তবে, বেসরকারি দফতর, ব্যাংক খোলা রাখা, ক্রমবর্ধমানভাবে ব্যক্তিগত গাড়ি চলাচল, ইফতার বাজারে অনাকাক্সিক্ষত ও অপ্রয়োজনীয় অতিরিক্ত ভিড় লকডাউনের সাফল্যকে অনিশ্চিত করে তুলছে। পাশাপাশি কমিটি সামাজিক সমতার বিষয়েও নীতিনির্ধারকদের দৃষ্টি আকর্ষণ করে। স্বাস্থ্য, ফায়ার সার্ভিস ও অন্যান্য জরুরি সেবা ছাড়া সব কিছু বন্ধ রাখার পরামর্শ দেয়া হয়। কমিটি খোলা রাখা জরুরি এমন সেবার তালিকা প্রকাশ করার অনুরোধ করে। অন্যথায় বিরূপ পরিস্থিতির আশঙ্কা প্রকাশ করা হয়। উদাহরণ হিসেবে চলমান লকডাউনে চিকিৎসকসহ স্বাস্থ্যকর্মীদের ডিউটির জন্য চলাচলে বাধা ও অনাকাক্সিক্ষত ঘটনার কথা তুলে ধরা হয়।
গত রোববার রাজধানীর এলিফ্যান্ট রোডের পুলিশ-ম্যাজিস্ট্রেট ও ডাক্তারের মধ্যে ঝগড়ার কথা কমিটি উল্লেখ না করলেও বিষয়টির প্রতি ইঙ্গিত করেছে কমিটি।
জাতীয় পরামর্শক কমিটি আবারো কাঁচা বাজার উন্মুক্ত স্থানে স্থাপন এবং লকডাউন শেষ হওয়ার আগে সংক্রমণের হার বিবেচনা করে আবারো লকডাউন প্রয়োজন হবে কি না সে বিষয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়ার পরামর্শ দিয়েছে। এ ছাড়া ধীরে ধীরে লকডাউন শেষ করার পূর্বপরিকল্পনা (এক্সিট প্ল্যান) প্রস্তুত রাখার পরামর্শ দেয়া হয়।
ডিএনসিসি কোভিড হাসপাতাল চালু হওয়ায় সরকারকে অভিনন্দন জানিয়েছে পরামর্শক কমিটি। রোগী ভর্তির বাড়তি চাপ থাকায় অতি দ্রুত আরো সক্ষমতা বাড়ানোর ব্যবস্থা গ্রহণের উপরও জোর দিতে সুপারিশ করেছে ওই কমিটি। করোনা রোগী দ্রুত শনাক্ত করা সংক্রমণ প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। সাম্প্রতিককালে নমুনা পরীক্ষার সংখ্যা হ্রাস পেয়েছে। নমুনা সংগ্রহ সহজ ও রোগীদের হাতের নাগালের মধ্যে আনার জন্য শহর অঞ্চলে প্রতি ওয়ার্ডে নমুনা সংগ্রহের বুথ স্থাপন করা প্রয়োজনীয়তার কথা বলে কমিটি। এ ছাড়া রিপোর্ট দ্রুত প্রেরণ করার জন্য নমুনা সংগ্রহের বুথে র্যাপিড অ্যান্টিজেন টেস্ট করার পরামর্শ দেয়া হয়।
নমুনা পরীক্ষা সহজলভ্য করার উদ্দেশ্যে কমিটি ইতোমধ্যে সরকারি নমুনা পরীক্ষা বিনামূল্যে করার পরামর্শ দিয়েছে। পিসিআর টেস্ট কিটের দাম উল্লেখযোগ্যভাবে কমে যাওয়ায় বেসরকারি পরীক্ষাগারে নমুনা পরীক্ষার মূল্য পুনর্নির্ধারণের পরামর্শ দেয়া হয়। এতে করে যেমন পরীক্ষার সংখ্যা বাড়বে, তেমনিভাবে তা সাধারণ মানুষের নাগালের মধ্যে নিয়ে আসবে এবং সাশ্রয়ীমূল্যে পরীক্ষা করা যাবে। সরকারি ল্যাবরেটরিতেও চাপ কিছুটা কমবে।
এ দিকে এলিফ্যান্ট রোডে পুলিশ-ম্যাজিস্ট্রেট আর ডাক্তারের মধ্যে বাগি¦তণ্ডার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছে। এ ঘটনায় চিকিৎসকদের সরকারদলীয় সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় শাখা পুলিশের আচরণের প্রতিবাদ করেছে। অন্য দিকে বাংলাদেশ পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনও ডাক্তারের আচরণের প্রতিবাদ করেছে।
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) রেডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা: সাঈদা শওকত জেনিকে এলিফ্যান্ট রোডে গাড়ি থামিয়ে পরিচয়পত্র জানতে চান। ডা: জেনি তার গায়ে নিজের নামাঙ্কিত বিএসএমএমইউর অ্যাপ্রোন এবং গাড়িতে থাকা বিএসএমএমইউর জরুরি সেবাকাজে নিয়োজিত স্টিকার দেখিয়ে বলেন, তিনি পরিচয়পত্র সাথে আনেননি। পরে পুলিশ তার কাজে মুভমেন্ট পাস আছে কি না জানতে চান। এতে ডা: জেনি ও পুলিশ-ম্যাজিস্ট্রেটের মধ্যে বচসা হয়।
এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে পক্ষে-বিপক্ষে নানা ধরনের মতামত তুলে ধরা হয়। কেউ বলছেন, গাড়িতে স্টিকার লাগানো, গায়ে অ্যাপ্রোন তার পরও পরিচয়পত্র চাওয়াটা কতটা যৌক্তিক? প্রশ্ন করেছেন একজন। কেউ বলছেন, ‘লকডাউন শুরুর পর থেকেই পুলিশ ডাক্তারদের হয়রানি করে আসছেন। ডা: জেনির রুদ্রমূর্তি ধারণ করার এটাও একটা কারণ।’ পুলিশ ডা: জেনিকে পাপিয়ার সাথে তুলনা করার নিন্দা করেছে অনেকে। আবার অনেকে বলছেন ডা: জেনির ব্যবহার আরো ভদ্রজনোচিত হলেই ভালো হতো। একজন সহযোগী অধ্যাপকের সাথে পাশাপাশি পুলিশ-ম্যাজিস্ট্রেট আচরণটি অপেশাদারি মনোভাবের পরিচায়ক বলেও অনেকে মন্তব্য করেছেন।


আরো সংবাদ



premium cement
রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের

সকল