১৩ মে ২০২১
`

ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রে ৮০ কোটি ৭১ লাখ টাকার মাছ-গোশত, দুধ-ডিম বিক্রি

-

করোনা পরিস্থিতিতে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে দেশের ৬৪ জেলায় ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে ন্যায্যমূল্যে মাছ, গোশত, দুধ, ডিমসহ বিভিন্ন প্রাণিজাত পণ্য বিক্রয় হচ্ছে। গত এক সপ্তাহে ভ্রাম্যমাণ ব্যবস্থায় ৮০ কোটি ৭১ লাখ টাকার মাছ, গোশত, দুধ ও ডিম বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়।
গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, করোনা পরিস্থিতিতে জনসাধারণের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে গত বছরের মতো এ বছরও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে ন্যায্যমূল্যে মাছ, গোশত, দুধ, ডিম ও বিভিন্ন প্রাণিজাত পণ্য বিক্রয় শুরু হয়েছে। গত ৭ এপ্রিল থেকে সারা দেশে এটি আনুষ্ঠানিকভাবে শুরু হলেও গত ৫ এপ্রিল থেকে এ ব্যবস্থায় সারা দেশে মাছ, গোশত, দুধ, ডিম ও বিভিন্ন প্রাণিজাত পণ্য বিক্রয় চলছে। এর মাধ্যমে দেশের আটটি বিভাগের ৬৪ জেলায় গত এক সপ্তাহে মোট ৮০ কোটি ৭১ লাখ ২৮ হাজার ৭৭৭ টাকা মূল্যের মাছ, গোশত, দুধ, ডিম, পোলট্রি ও বিভিন্ন প্রাণিজাত পণ্য বিক্রয় হয়েছে।
এ বছর জেলা প্রশাসনকে সম্পৃক্ত করে সংশ্লিষ্ট জেলার মৎস্য দফতর ও প্রাণিসম্পদ দফতরের ব্যবস্থাপনায় স্থানীয় ডেইরি ও পোলট্র্রি অ্যাসোসিয়েশনের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কার্যক্রমে খামারিরা নিজেদের উৎপাদিত পণ্য সরাসরি ন্যায্যমূল্যে ভোক্তাদের নিকট বিক্রয় করতে পারছেন। গত এক সপ্তাহে ভ্রাম্যমাণ বিক্রয় কেন্দ্রের মাধ্যমে সারা দেশে খামারিরা তাদের উৎপাদিত ৭৭ কোটি ৭৭ লাখ ০৫ হাজার ২১৫ টাকার দুধ, ডিম, গোশত, পোলট্রি ও বিভিন্ন দুগ্ধজাত পণ্য এবং ২ কোটি ৯৪ লাখ ২৩ হাজার ৫৬২ টাকার মাছ বিক্রয় করেছে।
উল্লেখ্য, করোনা পরিস্থিতিতে গত বছরও মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে বাজারজাতকরণ সঙ্কটে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত উৎপাদক, খামারি ও উদ্যোক্তাদের কথা মাথায় রেখে এবং ভোক্তাদের প্রাণিজ পুষ্টি নিশ্চিতকরণে করে ভ্রাম্যমাণ বিক্রয় ব্যবস্থা চালু করা হয়। গত বছর করোনা সঙ্কটে প্রায় ৯ হাজার কোটি টাকা মূল্যের খামারিদের উৎপাদিত মাছ, গোশত, দুধ ও ডিম ভ্রাম্যমাণ ব্যবস্থায় বিক্রয় করা হয়েছে।

 

 



আরো সংবাদ


উত্তরপ্রদেশ যেন মৃত্যু উপত্যকা! নদীর ধারে মিলল বালি চাপা দেয়া লাশের সারি দৌলতদিয়ায় ঘরমুখো মানুষের ঢল, পরিবহন সঙ্কটে দুর্ভোগ প্রধানমন্ত্রী আজ জাতির উদ্দেশে ভাষণ দেবেন দীর্ঘ প্রতীক্ষার পর পাকিস্তানে ঈদ হচ্ছে আজই বিকল্প পন্থায় আইপিএল খেলবেন আমির! নতুন চেহারায় আসছে শ্রীলঙ্কা গাজার তৃতীয় টাওয়ার ধ্বংসের পর আরো বেশি রকেট নিক্ষেপ হামাসের ফিলিস্তিনিদের আরো শক্তিশালী সমর্থন দেবে ইরানের আইআরজিসি ভ্রমণের জন্য করোনা টেস্ট ফ্রি করতে হবে : ইউরোপীয়ান পার্লামেন্ট করোনাভাইরাস : ভারতে ভ্যাকসিনেশন অভিযান চরম সঙ্কটে, দিল্লিতে শতাধিক সেন্টার বন্ধ ঈদে কেনাকাটা করতে না পারায় ছাত্রীর আত্মহত্যা

সকল