১৩ মে ২০২১
`

করোনায় বিপর্যস্ত ব্রাজিল

সরকারের বিরুদ্ধে তদন্ত করবে সিনেট
-

মহামারী করোনাভাইরাসের সংক্রমণে পুরোপুরি বিপর্যস্ত হয়ে পড়েছে ব্রাজিল। দেশটিতে প্রতিদিনই রেকর্ডসংখ্যক শনাক্ত ও মৃত্যুর সংবাদ আসছে। এবার ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যায় আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে তারা। গত বৃহস্পতিবার এক দিনেই দেশটিতে ৪ হাজার ২৪৯ জনের প্রাণহানি ঘটেছে। ব্রাজিলের হাসপাতালগুলোতে বেডের সঙ্কট দেখা দিয়েছে। রোগীদের জায়গা দেয়া সম্ভব হচ্ছে না। এ অবস্থায় মহামারীর এমন বিপর্যয়ের কারণে প্রেসিডেন্ট জাইর বলসোনারো সরকারের বিরুদ্ধে তদন্ত শুরু করতে যাচ্ছে দেশটির সিনেট।
যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের তথ্যমতে, বৃহস্পতিবার ব্রাজিলের রেকর্ডটি তালিকায় এখন দ্বিতীয় স্থানে অবস্থান করছে। দেশটিতে ভাইরাসটির ভয়াবহতা ক্রমেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। ব্রাজিলের জাতীয় বেসরকারি হাসপাতাল সমিতির (এএনএএইচপি) এক গবেষণায় দেখা গেছে, বেসরকারি হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা দেয়ার মতো পর্যাপ্ত অক্সিজেন, ওষুধ ও প্রয়োজনীয় সামগ্রীর সঙ্কট রয়েছে। প্রতি চারটির মধ্যে তিনটি হাসপাতালেই এমন অবস্থা। মোট ৮৮টি হাসপাতালে এ জরিপ চালানো হয়েছে।
এ অবস্থায় সিনেট প্রেসিডেন্ট রদ্রিগো পাচেকো জানান, মহামারী মোকাবেলায় ব্যর্থতার দায়ে প্রেসিডেন্ট জাইর বলসোনারো সরকারের বিরুদ্ধে তদন্ত করতে আগামী সপ্তাহে একটি কমিটি গঠন করা হবে।
সর্বশেষ তথ্যমতে, ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে তিন লাখ ৪৫ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এ তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পরেই তাদের অবস্থান।
ভারত থেকে অক্সফোর্ডের টিকা নেবে না এইউ : ভারতের সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা না কেনার সিদ্ধান্ত নিয়েছে আফ্রিকান ইউনিয়ন (এইউ)। গত বৃহস্পতিবার আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের (এসিডিসি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।
জানা যায়, তবে সাম্প্রতিক সময়ে অ্যাস্ট্রাজেনেকার টিকার রক্ত জমাট বাঁধা নিয়ে বিশ্বব্যাপী যে নেতিবাচক প্রভাব তৈরি হয়েছে সে কারণে তারা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা নেয়া বন্ধ করছে। মূলত বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্সের মাধ্যমে জনসন অ্যান্ড জনসনের টিকা নিবে আফ্রিকান ইউনিয়ন। যার পরিমাণ ২২০ মিলিয়ন ডোজ। সে কারণে তারা অক্সফোর্ডের টিকার ডোজ আমদানি বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।
মুম্বাইয়ের টিকা সঙ্কটে বন্ধ ৭১টি কেন্দ্র : টিকা সঙ্কটে মারাত্মক বিপর্যস্ত হয়ে পড়েছে ভারতের অন্যতম করোনাকবলিত রাজ্য মহারাষ্ট্র। টিকা সঙ্কটের কারণে মুম্বাইসহ সাতারা, সাংলি ও পানভেলের বহু টিকাদান কেন্দ্র বন্ধ করে দেয়া হয়েছে। জানা গেছে, মুম্বাইয়ে টিকাদানের জন্য ১২০টি কেন্দ্র পরিচালনা করা হচ্ছিল। তবে টিকা সঙ্কটের কারণে এর ৭১টিই বন্ধ করে দিতে হয়েছে বলে জানিয়েছে মুম্বাই মিউনিসিপ্যাল করপোরেশন (বিএমসি)। এসব কেন্দ্রের বাইরে বিক্ষোভ করেছেন টিকা না পাওয়া বহু মানুষ।
গত বৃহস্পতিবার মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে অভিযোগ করেন, বিজেপি শাসিত রাজ্যগুলোর চেয়ে জনসংখ্যা বেশি হলেও কম পরিমাণ টিকা পাচ্ছে তারা। তিনি দাবি করেন তার রাজ্যের প্রতি সপ্তাহে ৪০ লাখ ডোজ আর মাসে এক কোটি ৬০ লাখ ডোজ টিকা প্রয়োজন। কিন্তু পাওয়া যাচ্ছে মাত্র এক কোটি ডোজ। তবে মহারাষ্ট্রের এ অভিযোগ উড়িয়ে দিয়ে ভারতের স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন বলেছেন, টিকা সরবরাহে রাজ্যগুলোর সাথে কোনো ধরনের বৈষম্য করা হচ্ছে না।
টিকায় রক্ত জমাট বাঁধছে কি না খতিয়ে দেখছে ভারত : অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও ভারত বায়োটেকের বানানো যে দু’টি কোভিড-১৯ টিকা নাগরিকদের দেয়া হচ্ছে সেগুলোতে পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে সামান্য হলেও রক্ত জমাট বাঁধছে কি না তা খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের নিয়ে একটি সরকারি প্যানেল গঠন করেছে ভারত। গত বুধবার ইউরোপের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকার সাথে বিরল ক্ষেত্রে রক্ত জমাট বাঁধার ‘সম্ভাব্য সংযোগ’ পাওয়ার কথা জানানোর পর ভারত টিকার পার্শ্বপ্রতিক্রিয়া খতিয়ে দেখার এ পদক্ষেপ নিলো। বিশেষজ্ঞ প্যানেলের এ-সংক্রান্ত প্রতিবেদন আগামী সপ্তাহের মধ্যে প্রস্তুত হয়ে যাবে বলেও জানিয়েছে প্যানেলটি।



আরো সংবাদ


ধামরাইয়ে কোসটাল ওয়েলফেয়ারের উদ্যোগে ঈদ সামগ্রী বিতরণ এখনো মূল ক্ষেপণাস্ত্র ব্যবহার করিনি : হামাস ইসরাইলি আরবরা নিজ দেশে যেভাবে বৈষম্যের শিকার ইসরাইলের পক্ষে দাঁড়াল ভারত, জাতিসঙ্ঘে ফিলিস্তিনের ‘বিশেষ নিন্দা’ কোভিডে একের পর এক অধ্যাপকের মৃত্যু, আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয় চত্বরে আতঙ্ক কোম্পানীগঞ্জে বাদলের অনুসারীদের লক্ষ্য করে মির্জা অনুসারীদের গুলি, পালাতে গিয়ে আহত ৫ হাজারতম ম্যাচে হারলেন সেরেনা নিখোঁজ অমিত শাহ’র খোঁজে দিল্লি পুলিশের কাছে মিসিং ডায়েরি মাগুরায় ২ মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২, আহত ১ বাউফলে গভীর নলকূপ স্থাপন ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন ড. মাসুদ ইসরাইলি সন্ত্রাস বন্ধে পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়ের প্রতি বাবুনগরীর আহ্বান

সকল