২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নীল নদে বাঁধ নিয়ে সমঝোতার চেষ্টা ব্যর্থ

-

নীল নদের উপরে নির্মিত বাঁধ ইস্যুতে ইথিওপিয়ার সাথে মিসর, ইথিওপিয়া ও সুদানের আলোচনা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে মিসর। মঙ্গলবার ডিআর কঙ্গোতে তিন দেশের প্রতিনিধিরা বাঁধ নিয়ে আলোচনায় বসেছিলেন। তবে এ জন্য আদ্দিস আবাবাকেই দায়ী করেছে কায়রো। এ ছাড়া নীল নদ সঙ্কট সমাধানে আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেছে দেশটি। আলজাজিরা।
নীল নদের উপর বিশাল বাঁধ তৈরি করেছে ইথিওপিয়া। আর সেই বাঁধ নিয়ে আপত্তি সুদান ও মিসরের। কিন্তু ইথিওপিয়ার দাবি, তাদের অর্থনৈতিক উন্নতি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য এটি অত্যন্ত জরুরি। এ নিয়ে বিবাদের মধ্যেই গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নামের ওই বাঁধটি নিয়ে আলোচনায় বসে মিসর, সুদান ও ইথিওপিয়া। কিন্তু বিষয়টি নিয়ে কোনো সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়া তিন দেশের মধ্যকার এ-সংক্রান্ত আলোচনা ভণ্ডুল হয়ে গেছে।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল