১০ এপ্রিল ২০২১
`

নীল নদে বাঁধ নিয়ে সমঝোতার চেষ্টা ব্যর্থ

-

নীল নদের উপরে নির্মিত বাঁধ ইস্যুতে ইথিওপিয়ার সাথে মিসর, ইথিওপিয়া ও সুদানের আলোচনা ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে মিসর। মঙ্গলবার ডিআর কঙ্গোতে তিন দেশের প্রতিনিধিরা বাঁধ নিয়ে আলোচনায় বসেছিলেন। তবে এ জন্য আদ্দিস আবাবাকেই দায়ী করেছে কায়রো। এ ছাড়া নীল নদ সঙ্কট সমাধানে আন্তর্জাতিক হস্তক্ষেপ কামনা করেছে দেশটি। আলজাজিরা।
নীল নদের উপর বিশাল বাঁধ তৈরি করেছে ইথিওপিয়া। আর সেই বাঁধ নিয়ে আপত্তি সুদান ও মিসরের। কিন্তু ইথিওপিয়ার দাবি, তাদের অর্থনৈতিক উন্নতি ও বিদ্যুৎ উৎপাদনের জন্য এটি অত্যন্ত জরুরি। এ নিয়ে বিবাদের মধ্যেই গ্র্যান্ড ইথিওপিয়ান রেনেসাঁ ড্যাম (জিইআরডি) নামের ওই বাঁধটি নিয়ে আলোচনায় বসে মিসর, সুদান ও ইথিওপিয়া। কিন্তু বিষয়টি নিয়ে কোনো সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হওয়া তিন দেশের মধ্যকার এ-সংক্রান্ত আলোচনা ভণ্ডুল হয়ে গেছে।



আরো সংবাদ


লক খোলা লকডাউন, রোববার নতুন নির্দেশনা (১৫৪৬৩)র‌্যাবের ৪ সদস্যকে গ্রেফতার করলো পুলিশ (১৪৫৪৯)১৪ এপ্রিল থেকে জরুরি সেবার প্রতিষ্ঠান ছাড়া সব বন্ধ : জনপ্রশাসন প্রতিমন্ত্রী (১২০৮১)ষড়যন্ত্রমূলক মামলা প্রত্যাহার করুন : বাবুনগরী (৮৫১১)১৪ এপ্রিল থেকে সর্বাত্মক লকডাউনের চিন্তা সরকারের : কাদের (৮৩৮২)এবার টার্গেট জ্ঞানবাপী মসজিদ! (৭১৪৪)আপনি যে পতনের দ্বারপ্রান্তে তা বুঝবেন কিভাবে? (৫৪২১)মিয়ানমারে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বন্দুক নিয়ে লড়ছেন বিক্ষোভকারীরা (৪৫৯৮)হিমছড়িতে ভেসে এলো বিশাল তিমি (৪৪৫৭)বিজেপির নির্বাচনী গানে বাংলাদেশে ইসলামপন্থীদের সাথে পুলিশের সংঘর্ষের ছবি (৪২৪৬)