১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

সকল পর্যায়ে নারীদের প্রাপ্য অধিকার নিশ্চিত করতে হবে : নারী অধিকার আন্দোলন

-

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী অধিকার আন্দোলনের সভানেত্রী ভাষাসৈনিক অধ্যাপিকা চেমন আরা ও সেক্রেটারি প্রফেসর ডা: হাবিবা চৌধুরী সুইট নারী সমাজকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। গতকাল এক যৌথ বিবৃতিতে নেত্রীদ্বয় বলেন, সমাজ গঠন ও সুবিন্যাসে নারীরা সৃষ্টির আদিকাল থেকে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। ইসলাম নারীদেরকে সর্বোচ্চ মর্যাদা দান করে মহিমান্বিত করেছে। কিন্তু একবিংশ শতাব্দীতেও পৃথিবীর সর্বত্র নারীরা অনেক ক্ষেত্রে অধিকার বঞ্চিত, লাঞ্ছিত, অবহেলিত ও নিগ্রহের শিকার হচ্ছে প্রতিনিয়ত। এমন পরিস্থিতি থেকে নারীদের উত্তরণ করতে সমাজের সব শ্রেণীর মানুষকে এগিয়ে আসতে হবে। প্রগতিশীলতা ও আধুনিকতার নামে অশ্লীল সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করে নারীদের ভোগ্যপণ্য বানানোর ষড়যন্ত্র রুখে দিতে নারীদের সবার আগে সচেতন ভূমিকা পালন করতে হবে।
নেত্রীদ্বয় আরো বলেন, নারীদের সব পর্যায়ে প্রাপ্য অধিকার নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে ইসলাম প্রদত্ত উত্তরাধিকারসহ নারীদের সব অধিকার প্রতিষ্ঠা করতে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ নিতে হবে। ‘সম অধিকার নয়, চাই ন্যায্য অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের নারী দিবসে নেত্রীদ্বয় নিম্নোক্ত দাবি বাস্তবায়নের আহ্বান জানান। দাবিগুলো হলো- ১. নারীদের নিরাপত্তা নিশ্চিত ও নিরাপদ চলাচলবান্ধব যানবাহন নিশ্চিত করা, ২. নারীবান্ধব শিক্ষাঙ্গন তৈরি ও নারীর প্রতি ইতিবাচক হওয়া, ৩. সম্মানসূচক মনোভাব জাগিয়ে তুলতে গণমাধ্যম ও ইলেকট্রনিক মিডিয়াকে ভূমিকা রাখা এবং ৪. ইসলাম যে অধিকার নারীদের দিয়েছে তা বাস্তবায়ন করে নারীদের সর্বাধিক অধিকার নিশ্চিত করতে হবে। বিজ্ঞপ্তি।

 

 


আরো সংবাদ



premium cement
চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’

সকল