২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সকল পর্যায়ে নারীদের প্রাপ্য অধিকার নিশ্চিত করতে হবে : নারী অধিকার আন্দোলন

-

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী অধিকার আন্দোলনের সভানেত্রী ভাষাসৈনিক অধ্যাপিকা চেমন আরা ও সেক্রেটারি প্রফেসর ডা: হাবিবা চৌধুরী সুইট নারী সমাজকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। গতকাল এক যৌথ বিবৃতিতে নেত্রীদ্বয় বলেন, সমাজ গঠন ও সুবিন্যাসে নারীরা সৃষ্টির আদিকাল থেকে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছেন। ইসলাম নারীদেরকে সর্বোচ্চ মর্যাদা দান করে মহিমান্বিত করেছে। কিন্তু একবিংশ শতাব্দীতেও পৃথিবীর সর্বত্র নারীরা অনেক ক্ষেত্রে অধিকার বঞ্চিত, লাঞ্ছিত, অবহেলিত ও নিগ্রহের শিকার হচ্ছে প্রতিনিয়ত। এমন পরিস্থিতি থেকে নারীদের উত্তরণ করতে সমাজের সব শ্রেণীর মানুষকে এগিয়ে আসতে হবে। প্রগতিশীলতা ও আধুনিকতার নামে অশ্লীল সংস্কৃতি চর্চায় উদ্বুদ্ধ করে নারীদের ভোগ্যপণ্য বানানোর ষড়যন্ত্র রুখে দিতে নারীদের সবার আগে সচেতন ভূমিকা পালন করতে হবে।
নেত্রীদ্বয় আরো বলেন, নারীদের সব পর্যায়ে প্রাপ্য অধিকার নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে ইসলাম প্রদত্ত উত্তরাধিকারসহ নারীদের সব অধিকার প্রতিষ্ঠা করতে রাষ্ট্রীয়ভাবে উদ্যোগ নিতে হবে। ‘সম অধিকার নয়, চাই ন্যায্য অধিকার’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবারের নারী দিবসে নেত্রীদ্বয় নিম্নোক্ত দাবি বাস্তবায়নের আহ্বান জানান। দাবিগুলো হলো- ১. নারীদের নিরাপত্তা নিশ্চিত ও নিরাপদ চলাচলবান্ধব যানবাহন নিশ্চিত করা, ২. নারীবান্ধব শিক্ষাঙ্গন তৈরি ও নারীর প্রতি ইতিবাচক হওয়া, ৩. সম্মানসূচক মনোভাব জাগিয়ে তুলতে গণমাধ্যম ও ইলেকট্রনিক মিডিয়াকে ভূমিকা রাখা এবং ৪. ইসলাম যে অধিকার নারীদের দিয়েছে তা বাস্তবায়ন করে নারীদের সর্বাধিক অধিকার নিশ্চিত করতে হবে। বিজ্ঞপ্তি।

 

 


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল