২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
ডিবেট ফর ডেমোক্র্যাসির ছায়া সংসদ

জবাবদিহিতা ও সুশাসনের অভাবে নারীর প্রতি সহিংসতা বাড়ছে

-

স্বাধীনতার মাসে এলডিসি থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত হলেও নারীর প্রতি সহিংসতা দেশে কমেনি। বিভিন্ন সূচকে এগিয়ে থাকা সত্ত্বেও বাংলাদেশে নারী নির্যাতন একটি কালো দাগ। সামাজিক যোগাযোগমাধ্যমের অপব্যবহারের পাশাপাশি জবাবদিহিতার অভাব, সুশাসনের ঘাটতি, বিচারের দীর্ঘসূত্রতা ইত্যাদি নারী নিপীড়ন বৃদ্ধির অন্যতম কারণ। কোনো ধর্মই নারীকে ছোট করার কথা বলেনি। ধর্মের অপব্যাখ্যা একটি গর্হিত অপরাধ। ধর্ম মন্ত্রণালয় ও ইসলামিক ফাউন্ডেশনসহ সরকারি প্রতিষ্ঠানগুলোকে ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে নারীকে অবমাননা করার বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে। গতকাল রাজধানীর এফডিসিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ডিবেট ফর ডেমোক্র্যাসি আয়োজিত এক ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ‘সম্মতিহীন অন্তরঙ্গ সম্পর্ক নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি করছে’ শীর্ষক এই বিতর্ক প্রতিযোগিতায় ঢাকা সিটি কলেজকে পরাজিত করে শরীয়তপুরের মজিদ জরিনা ফাউন্ডেশন স্কুল অ্যান্ড কলেজ বিজয়ী হয়।
শাহীন আনাম আরো বলেন, এক গবেষণায় দেখা গেছে ২৫টি ধর্ষণ মামলার আসামিদের মধ্যে ২০ জন আসামিই জামিনে মুক্ত হয়েছে। অথচ ধর্ষণ অপরাধ জামিন অযোগ্য। আইনের ফাঁকে তারা কারাগার থেকে বেরিয়ে যাচ্ছে। রাজনৈতিক প্রভাবের কারণেও অনেক সময় নারীর প্রতি সহিংসতার যথাযথ প্রতিকার পাওয়া যায় না। স্কুল, কলেজ, বিশ^বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী নিপীড়নবিরোধী কমিটি গঠন করতে হবে। সহিংসতা প্রতিরোধে সামাজিক আন্দোলন গড়ে তোলা জরুরি।
সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সর্বস্তরে নারীর সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে নারীর প্রতি সহিংসতা কমিয়ে আনা সম্ভব হবে না।
মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় এই আয়োজনের পৃষ্ঠপোষকতা করেছে গ্লোবাল এফেয়ার্স কানাডা। প্রতিযোগিতায় বিচারক ছিলেন সাংবাদিক সবুজ ইউনুস, ফারহানা রহমান, মোর্শেদা ইয়াসমিন পিউ, রোকসানা আনজুমান নিকল ও ড. এস এম মোর্শেদ। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ক্রেস্ট, ট্রফি ও সনদপত্র প্রদান করা হয়। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১

সকল