২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তামাকজনিত রোগ চিকিৎসায় বছরে খরচ ৩০.৫ কোটি টাকা

-

ঢাকা কনফারেন্স অন টোব্যাকো অর হেলথ ২০২০ শীর্ষক কনফারেন্সে বক্তারা বলেছেন, তামাকজনিত রোগের চিকিৎসায় বছরে প্রায় ৩০ হাজার ৫৬০ কোটি টাকা ব্যয় হয় কিন্তু তামাক কোম্পানি থেকে রাজস্ব আসে মাত্র আট হাজার কোটি টাকা। ধূমপান ও ধোঁয়াবিহীন তামাকজাত দ্রব্য ব্যবহারের কারণে দেশে প্রতি বছর এক লাখ ৬১ হাজার মানুষের মৃত্যু হয়। অপরদিকে তামাক প্রক্রিয়াজাত করার কারণে প্রতি বছর প্রায় ৩০ শতাংশ বনভূমি উজাড় হচ্ছে। গতকাল শনিবার আগারগাঁওয়ের মুক্তিযুদ্ধ জাদুঘরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনুষ্ঠানে বক্তরা বলেন, তামাক চাষের কারণে খাদ্য উৎপাদনের জমি কমে যাচ্ছে। এর ফলে খাদ্যসঙ্কটকে প্রকট হতে পারে। তামাক কোম্পানিসহ বিভিন্ন ধরনের বাণিজ্যিক অপতৎপরতার কারণে জনস্বাস্থ্য সুরক্ষা বিশেষ করে অসংক্রামক রোগ প্রতিরোধ করা খুবই কঠিন হয়ে পড়েছে। আগত বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা জনস্বাস্থ্য উন্নয়নে এবং আগামী ২০৪০ সালের মধ্যে তামাক ব্যবহার শূন্যের কোটায় নিয়ে আসতে সরকারের প্রতি আহ্বান জানান। তারা বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ অর্জনের লক্ষ্যে তামাক ব্যবহার নিয়ন্ত্রণ জরুরি।

 


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল