২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বগুড়ার পোড়াদহ মেলায় লাখ টাকার বাঘাইড় মাছ

আছে ১০ কেজি ওজনের মিষ্টিও
-

বগুড়ায় ঐতিহাসিক পোড়াদহ মেলায় এক বাঘাইড় মাছের দাম ওঠেছে ১ লাখ টাকার ওপর। ৬০ কেজি ওজনের যমুনা নদীর বিশাল আরেকটি বাঘাইড় মাছের দাম হাঁকা হয়েছে ৯০ হাজার টাকা। কেনা গেছে ১০ কেজি ওজনের একেকটি মিষ্টিও। মূলত মাছ বিক্রিকে কেন্দ্র করে গড়ে উঠেছে বগুড়ার ঐতিহ্যবাহী এ মেলা। বগুড়ার গাবতলীর গোলাবাড়ীর ঐতিহ্যবাহী পোড়াদহ মেলাকে ঘিরে মিলন মেলায় পরিণত হয় গোটা এলাকা। প্রতিবছর বাংলা সনের পৌষের শেষ বুধবার গাবতলী উপজেলার ঐতিহ্যবাহী পোড়াদহমেলায় এসে দেখা মিলে বড় এসব মাছ। পোড়াদহ মেলা প্রাঙ্গণে রয়েছে শতাধিক খুচরা মাছ বিক্রেতা। সারিবদ্ধভাবে এসব ব্যবসায়ী মাছের পসরা সাজিয়ে বসেন। দোকানে মাঝারি, ছোট বিভিন্ন জাতের মাছের পসরা সাজিয়ে বসেন তারা। তবে নামে মাছের মেলা হলেও এতে মেলে বড় বড় মিষ্টি, সংসারের যাবতীয় প্রয়োজনীয় উপকরণ, বিনোদনের জন্য সার্কাস, নাগরদোলা, পালাগান ইত্যাদি।
মেলার দিন বুধবারের পরদিন বৃহস্পতিবার বসে ‘বউমেলা। এদিন নববধূরাসহ গ্রামের মেয়েরা স্বামীর বাড়ি থেকে বাবার বাড়িতে বেড়াতে আসেন। এক সময় ঘুরতে আসেন মেলাতেও। সব মিলিয়ে পুরো এলাকায় সৃষ্টি হয় উৎসবমুখর পরিবেশ। বুধবার পোড়াদহ মেলায় গিয়ে দেখা গেছে, নানা জাতের বড় বড় মাছ মেলায় উঠেছে। বিশেষ করে নদীর বড় বড় বাঘাইড়, আইড়, বোয়াল, কাতলা, পাঙ্গাস, সামুদ্রিক টুনা, ম্যাকরেলসহ আরো অনেক জাতের মাছ।
গাবতলী সংবাদদাতা জানান, ২ শতাধিক বছরের ঐতিহ্যকে ধারণ করে পোড়াদহ মেলা (মাছের মেলা) বগুড়ার গাবতলী উপজেলার গোলাবাড়ি থেকে আধা কিলোমিটার দূরে প্রতি বছর ফাঁকা মাঠে বসে। পোড়াদহমেলা মানেই বিভিন্ন প্রজাতির বিশাল আকৃতির মাছের মেলা ও মাছের আকৃতির মিষ্টির পসরা। প্রতিবছর এ মেলাকে কেন্দ্র করে জমে ওঠে মাছের বাজার। এবারও তার ব্যতিক্রম হয়নি। বগুড়া জেলার বিভিন্ন উপজেলাসহ আশেপাশের বিভিন্ন জেলা থেকে লক্ষাধিক মানুষের পদচারণায় মুখরিত হয় এ মেলা।


আরো সংবাদ



premium cement
ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে খুলনা বিভাগ ও ৬ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ ‘১ টাকার কাজ ১০০ টাকায়, ৯৯ যায় মুজিব কোটে’ রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায়

সকল