০৮ মার্চ ২০২১
`

জানুয়ারিতে ঢাকার বায়ুদূষণ ১৭ দিনই ছিল বিপজ্জনক

-

বছর শুরুর প্রথম মাসের ২৩ দিনে ঢাকার বায়ুমান ১৭ দিনই বিপজ্জনক ছিল। বিপদমুক্ত ছিল মাত্র ৬ দিন। শুক্রবার বায়ুদূষণে রাজধানী গত ৫ বছরের রেকর্ড অতিক্রম করার পর গতকালও রাজধানীর বায়ুমান খারাপ ছিল। দুপুর আড়াইটার দিকে সূচকে রাজধানীর বায়ুমান ছিল ২৩৫। এতে দূষণের দিক থেকে বিশ্বে দ্বিতীয় অবস্থানে ছিল ঢাকা।
এর আগে বৃহস্পতিবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত দূষণে ঢাকা প্রথম অবস্থানে ছিল। যার সূচক ছিল ৩২৬। আগের দিনও সকাল ৯টায় শীর্ষে ছিল ঢাকা। একই অবস্থা ছিল মঙ্গলবার, সোমবারও। এর আগে গত ১০ জানুয়ারি রাজধানীর বায়ুদূষণের মাত্রা দুই বছরের রেকর্ড অতিক্রম করে। এভাবে করে চলতি জানুয়ারি মাসের ২৩ দিনের ১৭ দিন বায়ুমানে রাজধানী বিপজ্জনক অবস্থায় ছিল বলে একটি গবেষণা প্রতিষ্ঠানের প্রতিবেদনে উঠে এসেছে।
বায়ু নিয়ে গবেষণা প্রতিষ্ঠান ক্যাপস বলছে, ২০১৬ থেকে গত ৫ বছরে মানের দিক দিয়ে চলতি জানুয়ারি মাসে বায়ুমান সবচাইতে খারাপ অবস্থায় আছে। এমন অবস্থায় বিশে^র অন্যান্য দেশে সাধারণত স্বাস্থ্য সতর্কতায় জরুরি অবস্থা ঘোষণা হয়।
স্ট্যামফোর্ড বিশ^বিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান পরিবেশ বিশেষজ্ঞ ও বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)-এর যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. কামরুজ্জামান মজুমদার জানান, বায়ুদূষণের অন্যতম কারণ হচ্ছে ইটভাটা, শিল্পকারখানার ধোঁয়া, যানবাহনের ধোঁয়া এবং সড়ক ও ভবন নির্মাণসামগ্রী থেকে তৈরি ধুলা, কয়লা ও জৈব জ্বালানি। তিনি জানান, অন্যান্য সময়ের চেয়ে শীতকালে বায়ুপ্রবাহ কমে যাওয়ায় বাতাসে ছড়িয়ে পড়া দূষণ বাতাসেই থেকে যাচ্ছে। যার কারণে দূষণ বেড়ে যায়।



আরো সংবাদ


আদালতে বিচারকের সামনে আসামিকে হত্যা : একজনের মৃত্যুদণ্ড করোনায় নতুন মৃত্যু ১৪, শনাক্ত ৮৪৫ ৩ দিনের সফরে মংলায় এসেছে ভারতের যুদ্ধজাহাজ নোয়াখালীতে সাংবাদিক মুজাক্কির হত্যায় গ্রেফতার বেলাল ৩ দিনের রিমান্ডে নোয়াখালীতে ২৮ কোটি টাকার ঋণখেলাপির মামলায় প্রাবসী কারাগারে আড়াইহাজারে ধর্ষণের অভিযোগে প্রেমিক গ্রেফতার মির্জাগঞ্জে সেই প্রতিবন্ধী রোজীনা পেলেন জয়িতা পুরস্কার অধিকার আদায়ে নারীদের যোগ্যতা অর্জনের আহ্বান প্রধানমন্ত্রীর প্রথমবার জাতিসঙ্ঘে শান্তিরক্ষা মিশনে যাচ্ছেন বাংলাদেশী ৪ নারী বিচারক অনৈতিক সম্পর্ক দেখে ফেলায় যুবককে খুন খালেদা জিয়ার চিকিৎসায় হাসপাতাল নির্দিষ্ট করে দেয়া হয়নি : আইনমন্ত্রী

সকল