২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
তৃতীয় ধাপে নির্বাচন ৩০ জানুয়ারি

৬৩ পৌর সভায় হোন্ডা চলাচলে নিষেধাজ্ঞা

-

স্থানীয় সরকার নির্বাচনে তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভায় ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। এই নির্বাচন উপলক্ষ্যে নির্বাচনী এলাকায় মোটরসাইকেল (হোন্ডা) চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। আগামী ২৮ জানুয়ারি রাত ১২টা থেকে ৩১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ এক প্রজ্ঞাপন জারি করেছে গতকাল।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। এ জন্য নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের আগের দিন মধ্যরাত অর্থাৎ ২৯ জানুয়ারি রাত ১২টা থেকে ৩০ জানুয়ারি মধ্যরাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ ছাড়া ২৮ জানুয়ারি মধ্যরাত ১২টা থেকে ৩১ জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।
পঞ্চম ধাপে সবই ইভিএমে : আগামী ২৮ ফেব্রুয়ারি পঞ্চম ধাপে ৩১ পৌরসভায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনে সব কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইভিএমে। ওই সব পৌরসভায় আগাহী প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২ ফেব্রুয়ারি। মনোনয়নপত্র বাছাই ৪ ফেব্রুয়ারি এবং প্রত্যাহারের শেষ দিন ১১ ফেব্রুয়ারি। ১২ ফেব্রুয়ারি প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দের দিন বলে জানান নির্বাচন কমিশনের (ইসি) সিনিয়র সচিব মো: আলমগীর।
আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে এই তফসিল ঘোষণা করেন ইসি সচিব। সচিব মো: আলমগীর বলেন, পঞ্চম ধাপের সবগুলো পৌরসভায় ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ করা হবে।
ভোটের দিন সাধারণ ছুটি থাকবে না। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলবে।
তফসিল অনুযায়ী, প্রথম থেকে চতুর্থ ধাপের ন্যায় রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন, সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিসার বা জেলা নির্বাচন অফিসার এবং ক্ষেত্র বিশেষে অতিরিক্ত আঞ্চলিক জেলা নির্বাচন অফিসার বা অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার। তবে কয়েকটি পৌরসভায় উপজেলা নির্বাহী অফিসারকে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসারকে সহকারী রিটার্নিং অফিসার হিসেবে নিয়োগ করা হয়েছে।
৩১ পৌরসভার নাম, মীরসরাই, রায়পুর, নাচোল, হবিগঞ্জ, দেওয়ানগঞ্জ, চারঘাট, বগুড়া, সিংগাইর, বারইয়ারহাট, ভৈরব, চরফ্যাশন, ইসলামপুর, মতলব, দুর্গাপুর, কেশবপুর, রাউজান, জামালপুর, শাহরাস্তি, মাদারীপুর, মাদারগঞ্জ, রাঙ্গুনিয়া, হারাগাছ, ব্রাহ্মহ্মণবাড়িয়া, কালিগঞ্জ, জয়পুরহাট, মহেশপুর, শিবচর, নান্দাইল, ভোলা, যশোর, কালিগঞ্জ (গাজীপুর)।


আরো সংবাদ



premium cement