২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নীতিমালায় পরিবর্তন নিয়ে হোয়াটসঅ্যাপের বক্তব্য

-

হোয়াটসঅ্যাপের প্রাইভেসি-বিষয়ক নীতিমালা ও ব্যবহারের শর্ত পরিবর্তন নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে। হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে এখন ফেসবুকের সাথে তথ্য শেয়ারের অনুমতি দিতে হবে। তা না হলে হোয়াটসঅ্যাপ মুছে ফেলতে হবে বলে শর্ত দিয়েছে তারা। ফেসবুককে তথ্য দিতে বাধ্য করার বিষয়টি নিয়ে অনেকেই অনলাইনে হোয়াটসঅ্যাপের সমালোচনা করছেন। বিষয়টি পরিষ্কার করে বিবৃতি দিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।
হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলছে, নতুন নীতিমালায় তাদের ফেসবুকের সাথে তথ্য শেয়ার করার যে চর্চা, তাতে কোনো পরিবর্তন আসছে না। আগামী মাস থেকে এ নীতিমালা কার্যকর হবে। এতে কেবল বিজনেস অ্যাকাউন্টগুলো লক্ষ্য থেকে তথ্য শেয়ারের ব্যবস্থা করা হয়েছে। এতে গ্রাহকের চ্যাটের ক্ষেত্রে কোনো পরিবর্তন দেখা যাবে না, অর্থাৎ এতে বিজনেস অ্যাকাউন্ট বাদে সাধারণ ব্যবহারকারী কোনো পরিবর্তন লক্ষ করবেন না। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ব্যবসায় যুক্ত অ্যাকাউন্টগুলোর সাথে কথা বলবেন কি না, তা নির্ধারণ করতে পারবেন।
বিবৃতিতে হোয়াটসঅ্যাপ বলছে, প্রথমত নীতিমালার এই হালনাগাদ বন্ধু ও পরিবারের সদস্যদের সাথে যোগাযোগের গোপনীয়তার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। আগে যা ছিল, তা-ই থাকবে। হালনাগাদ যে জায়গায় হয়েছে সেটি ব্যবসায়িক উদ্দেশ্যে হোয়াটসঅ্যাপ ব্যবহারের ক্ষেত্রে, তাও আবার ঐচ্ছিক। এতে বলা হয়, হোয়াটসঅ্যাপে ব্যবহারকারীরা বন্ধু, পরিবার-স্বজন বা সহকর্মীদের সাথে যে ফোনালাপ করেন বা বার্তা বিনিময় করেন, হোয়াটসঅ্যাপ বা ফেসবুক কেউই তা পড়তে বা শুনতে পায় না। ব্যক্তিগত বার্তা আদান-প্রদানের ক্ষেত্রে শুধু প্রাপকই প্রেরকের বার্তা পড়তে পারেন। নিরাপত্তার এ ব্যবস্থা আমরা কখনোই দুর্বল হতে দেবো না।
হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষের মতে, সাধারণত মোবাইল ফোন অপারেটররা এসব তথ্য সংরক্ষণ করে থাকে। তাই আমরা সেটি কখনো করি না। ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপে নিজের অবস্থান সম্পর্কে কাউকে জানালে সেটা এন্ড-টু-এন্ড এনক্রিপশন দ্বারা সুরক্ষিত থাকে মানে তা শুধু প্রাপকই দেখতে পান, হোয়াটসঅ্যাপ বা ফেসবুক দেখতে পায় না।
ফেসবুককে ব্যবহারকারীর ফোন নম্বর দেয়া হয় না জানিয়ে বিবৃতিতে বলা হয়, ব্যবহারকারী অনুমতি দিলেই কেবল আমরা ব্যবহারকারীর কন্ট্যাক্ট লিস্ট দেখতে পারি। সেটির উদ্দেশ্য হচ্ছে, বার্তা আদান-প্রদান আরো দ্রুত ও নির্ভরযোগ্য করা। আমাদের সেবাকে স্প্যাম ও অপব্যবহার থেকে মুক্ত রাখতে গ্রুপের সদস্যদের আমরা বার্তা দিয়ে থাকি। বিজ্ঞাপনী উদ্দেশ্যে ব্যবহারের জন্য আমরা ফেসবুককে সেই তথ্য দিই না। এসব ব্যক্তিগত বার্তা গোপনীয় থাকে, শুধু প্রেরক ও প্রাপকই কেবল দেখতে পান।
বিবৃতিতে বলা হয়, হোয়াটসঅ্যাপে ব্যবসায়িক যোগাযোগ আর ব্যক্তিগত যোগাযোগ এক নয়। বড় প্রতিষ্ঠানগুলোকে প্রয়োজন অনুযায়ী হোস্টিং সেবা ব্যবহার করতে হয়। যাদের অনেক বেশি যোগাযোগ করতে হয়, তাদের জন্য এটি প্রযোজ্য। ঠিক এ কারণে আমরা ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোকে ফেসবুক থেকে নিরাপদ হোস্টিং সেবা ব্যবহারের সুযোগ দিচ্ছি, যাতে তারা গ্রাহকদের সাথে যোগাযোগ করা থেকে শুরু করে প্রশ্ন-উত্তর ও প্রয়োজনীয় তথ্য দিতে পারেন।

 


আরো সংবাদ



premium cement