২২ জানুয়ারি ২০২১
`

সাগরে গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় হতে পারে

-

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি ২৪ ঘণ্টার মধ্যে ঝড়ে পরিণত হতে পারে। গতকাল মঙ্গলবার সকালের দিকে নিম্নাপ থেকে আরো শক্তি সঞ্চয় করে গভীর নিম্নচাপে পরিণত হয়। বর্তমানের গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় হলে তা শ্রীলঙ্কার ত্রিনকোমালি ও ভারতের তামিলনাড়– উপকূলে গিয়ে উঠতে পারে। এটি গত ২৮ নভেম্বর আন্দামান সাগরের কাছে লঘুচাপ আকারে ছিল। মাত্র পাঁচ দিন আগে ঘূর্ণিঝড় নিভার ভারতের তামিলনাড়– উপকূলে আঘাত হানে। এর তিন দিন পরই আন্দামান সাগরে বর্তমান লঘুচাপটির সৃষ্টি হয়।
গভীর নিম্নচাপটি বাংলাদেশে সমুদ্র উপকূল থেকে অনেক দূরে অবস্থান করছে বলে দেশের চার বন্দরের জন্য গতকাল পর্যন্ত কোনো সতর্ক সঙ্কেত নেই। এমনকি সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে সাবধান করা হয়নি আবহাওয়া দফতর থেকে।
কেন এত ঘনঘন ঘূর্ণিঝড় অথবা নিম্নচাপের সৃষ্টি হচ্ছে বঙ্গোপসাগরেÑ এ প্রশ্নের উত্তরে আবহাওয়াবিদেরা বলছেন, প্রকৃতিগতভাবেই বঙ্গোপসাগরে প্রচুর ঝড় হয়ে থাকে। এ ছাড়া নদী বেয়ে প্রচুর পানি বঙ্গোপসাগরে নামে, যা স্বাভাবিক উষ্ণ হিসেবে পরিগণিত হয়ে থাকে। এ পানি সাগরে পতিত হওয়ায় সাগরের তাপমাত্রা এমনপর্যায়ে পৌঁছে সেখান থেকে চাপের সৃষ্টি হয়। তা থেকে নিম্নচাপ অথবা ঝড় হয়ে যাচ্ছে।
সাগরে ঝড়ের পূর্বাভাস থাকলেও ডিসেম্বরের উত্তরী হাওয়াও বইতে শুরু করেছে। গতকাল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য পর্যন্ত উপমহাদেশীয় উচ্চচাপ বলয়টি অবস্থান করছিল। এর প্রভাবে বাংলাদেশে ঠাণ্ডা বাড়তে শুরু করবে।

 



আরো সংবাদ