২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
চট্টগ্রামে বিজিএমইএ’র সাথে উপ-মহাপরিদর্শকের মতবিনিময়

একসাথে কাজ করবে বিজিএমইএ ও কলকারখানা অধিদফতর

-

কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, চট্টগ্রামের নবনিযুক্ত উপমহাপরিদর্শক আবদুল্লাহ্্ আল সাকিব মুবাররাতের সাথে বিজিএমইএ নেতৃবৃন্দের এক মতবিনিময় সভা গত রোববার বিকেলে অনুষ্ঠিত হয়েছে। বিজিএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ আবদুস সালামের সভাপতিত্বে মতবিনিময় সভায় বিজিএমইএর সহসভাপতি এ এম চৌধুরী সেলিম, পরিচালক মোহাম্মদ মুসা, মোহাম্মদ আতিক, খন্দকার বেলায়েত হোসেন, এনামুল আজিজ চৌধুরী, প্রাক্তন পরিচালক ও লেবার অ্যান্ড ফায়ার বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান সাইফ উল্লাহ মনসুর, কো-চেয়ারম্যান মোহাম্মদ তসলিমসহ পোশাক শিল্পের মালিকরা কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর, চট্টগ্রামের এআইজি শিপন চৌধুরী, ইঞ্জিনিয়ার শরীফ আহমেদ আজাদ, ডা: বিশ্বজিৎ রায়সহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিজিএমইএর প্রথম সহসভাপতি মোহাম্মদ আবদুস সালাম নবনিযুক্ত উপমহাপরিদর্শকসহ অন্য কর্মকর্তাদের স্বাগত জানিয়ে বলেন, বিশ্বব্যাপী চলমান করোনা সংক্রমণের পরিপ্রেক্ষিতে পোশাক শিল্প বর্তমানে অত্যান্ত সঙ্কটময় পরিস্থিতি অতিক্রম করছে। তিনি বলেন, পোশাক শিল্প কর্তৃক প্রতিটি রফতানি চালানের বিপরীতে শ্রমিক কল্যাণে ফান্ডে ০.০৩% হারে জমা প্রদান করা হচ্ছে। ওই ফান্ড থেকে সঙ্কটময় পরিস্থিতিতে চট্টগ্রামস্থ পোশাক শিল্প মালিকদের অস্তিত্ব রক্ষার্থে যাতে ঋণ হিসেবে নেয়া যায় সে বিষয়ে ডিআইডির ভূমিকা গুরুত্বপূর্ণ। করোনাকালীন পরিস্থিতিতে যে সব শ্রমিক চাকরিচ্যুত হয়েছে ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক তাদের কল-কারখানা অধিদফতরের মাধ্যমে তিন মাসের বেতন-ভাতা প্রদানের জন্য প্রতিশ্রুতি দিয়েছে। ওই বিষয়ে যাতে সংশ্লিষ্ট শ্রমিকরা ওই সুবিধা সহজে পেতে পারে সে’বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য তিনি অনুরোধ করেন।
নবনিযুক্ত উপমহাপরিদর্শক আবদুল্লাহ্্ আল সাকিব মুবাররাত বলেন, মালিকদের চাহিদাÑ কারখানায় উৎপাদন কার্যক্রম সচল থাকুক, শ্রমিকদের চাহিদাÑ সময়মতো বেতন। মালিক-শ্রমিক কোনো ধরনের সমস্যা হলে তা আলোচনা/সমঝোতার মাধ্যমে দ্রুত সমাধান পূর্বক কারখানার সুষ্ঠু কর্মপরিবেশ বজায় থাকুক তা সরকারের প্রত্যাশা। কারখানায় শ্রমিক অসন্তোষসহ কোনো ধরনের সমস্যা সৃষ্টি হলে তা দ্রুত যাচাই-বাছাই পূর্বক বিজিএমইএর সাথে আলোচনার মাধ্যমে তা দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হবে। তিনি আরো বলেন, পোশাক শিল্প কারখানার লাইসেন্স নবায়নের ক্ষেত্রে কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুত পদক্ষেপ গ্রহণ হবে মর্মে তিনি আশ্বাস প্রদান করেন।

 


আরো সংবাদ



premium cement
রাত পোহাতেই রুদ্ধদ্বার অনুশীলন শুরু বাংলাদেশের সাটুরিয়ায় প্রশান্তির বৃষ্টি চেয়ে সালাতুল ইসতিসকা আদায় ইরান নিয়ে মার্কিন হুঁশিয়ারি পাকিস্তানকে গাজায় গণকবরের বিষয়ে ইসরাইলের কাছে ‘জবাব’ চেয়েছে হোয়াইট হাউস দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়ন করা হলে হামাস অস্ত্র ছাড়তে রাজি শনিবার থেকে শুরু গুচ্ছ ভর্তি পরীক্ষা, প্রস্তত জবি ক্যাম্পাসগুলোতে মত প্রকাশের স্বাধীনতাকে সমর্থন করেন বাইডেন: মুখপাত্র নোয়াখালীতে ইসতিসকার নামাজ আদায় জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব থাকবে বান্দরবানে বৃষ্টির চেয়ে চোখের পানি ফেলে বিশেষ নামাজ চকরিয়ায় যুবককে গুলি ও কুপিয়ে হত্যা, গ্রেফতার ৭

সকল