২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচন পরিচালনা কমিটির বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ

-

খুলনা জেলা আইনজীবী সমিতির নির্বাচনে রাজনৈতিক প্রভাব বিস্তার করা এবং নির্বাচন পরিচালনার জন্য গঠিত কমিশনের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলেছেন বিএনপি নেতৃত্বাধীন সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের নেতারা। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আগামী ১২ ঘণ্টার মধ্যে গঠনতন্ত্র মোতাবেক ১২ দফা সুপারিশ নির্বাচন কমিশন বাস্তবায়ন না করলে আইনগত ব্যবস্থা নেবেন বলে তারা জানান ।
গতকাল খুলনা প্রেস ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নির্বাচনে অনিয়মের বিষয়ে এসব অভিযোগ তুলে ধরেন সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের আহ্বায়ক গাজী আব্দুল বারী। সংবাদ সম্মেলনে সর্বদলীয় আইনজীবী ঐক্য পরিষদের সভাপতি প্রার্থী বেগম আক্তার জাহান রুকু ও সাধারণ সম্পাদক প্রার্থী মোল্লা মশিয়ুর রহমান নান্নুসহ অর্ধশতাধিক আইনজীবী উপস্থিত ছিলেন।
অ্যাডভোকেট গাজী বারী বলেন, তফসিল ঘোষণার পর থেকেই নির্বাচন কমিশন পক্ষপাতমূলক আচরণ করে যাচ্ছে। ভোটকেন্দ্রে প্রার্থীর অবস্থান করার কোনো নজির নেই। অথচ কমিশন একটি প্যানেলকে অবৈধ সুবিধা দেয়ার জন্য ও ভোটারদের প্রভাবিত করার জন্য প্রার্থীদের বুথ বা কেন্দ্রের অভ্যন্তরে না থাকার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়নি।
এ অবস্থায় সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের জন্য পরিষদের পক্ষ থেকে ১২ দফা সুপারিশ উত্থাপন করা হয়। সেগুলো হচ্ছে কেন্দ্রের ভেতর কোনো প্রার্থীর না থাকা নিশ্চিত করা, ব্যালটে কমিশনের স্বহস্তের স্বাক্ষর ও সিল থাকা, বুথে মাত্র একজন ভোটারের ভোট প্রদান নিশ্চিত করা, ভোট প্রদানের পর ব্যালট বাক্সে ফেলা নিশ্চিত করা, কেন্দ্রে মোবাইল ব্যবহার না করতে দেয়া, কেন্দ্র ও কেন্দ্রের বাইরে সিসি ক্যামেরা রাখা এবং তা বাইরে ডিসপ্লে করা, অপরিচিত ও ভিন্ন পেশার ভোটারদের ভোট দানের সময় জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করা, ভোট গ্রহণ এবং শেষ পর্যন্ত বিকল্প আলোর ব্যবস্থা করা, ভোট গণনার সময় অবাঞ্ছিত ব্যক্তিদের কেন্দ্রে থাকতে না দেয়া, পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েন রাখা এবং নির্বাচনকে কেন্দ্র করে সব ধরনের অনিয়ম নিয়ন্ত্রণ করার সুপারিশ করা হয়। এসব সুপারিশ বাস্তবায়নে পদক্ষেপ না নিলে নির্বাচন কমিশনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে সম্মেলনে হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

 


আরো সংবাদ



premium cement