২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`
২২ বিশিষ্টজনের বিবৃতি

ড. জিয়া রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহার দাবি

-

বুদ্ধিজীবী ও বিভিন্ন শ্রেণী-পেশার ২২ জন বিশিষ্ট নাগরিক অধ্যাপক ড. জিয়া রহমানের বিরুদ্ধে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন। গতকাল বুধবার এক বিবৃতিতে তারা বলেন, বহু দিন আগে দেয়া অধ্যাপক ড. জিয়া রহমানের একটি টেলিভিশন টকশোর বক্তব্যের জন্য সম্প্রতি তার বিরুদ্ধে দুইটি মামলা করা হয়েছে। এ ছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমসহ নানাভাবে নানা রকম মিথ্যা অপপ্রচার শুরু হয়েছে এই প্রগতিশীল অধ্যাপকের বিরুদ্ধে। অথচ যে বিষয়টি নিয়ে এই অপপ্রচার তা কোনো অবস্থাতেই ধর্মবিরোধী কোনো বক্তব্য নয়। ‘খোদা হাফেজ’ বাক্যটি পারস্যসহ সমগ্র ভারত উপমহাদেশের সমাজে যুগ যুগ ধরে পারস্পরিক বিদায়-সম্ভাষণ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এটা কুরআন, হাদিস, সুন্না প্রবর্তিত কোনো বিষয় নয়। এর ব্যবহারও যেমন কোনো ধর্মীয় বিষয় নয়, আবার এর পরিবর্তনও ধর্মসম্মত কোনো বিষয় নয়।
বিবৃতিতে তারা বলেন, আমরা উদ্বেগের সাথে লক্ষ করছি, আসলে একটা চিহ্নিত মহল এ দেশ সবসময়ই মুক্তিযুদ্ধের চেতনার ধারক। প্রগতিশীল মানুষদের বিরুদ্ধে নানা কৌশলে ধর্মকে ব্যবহার করে আসছে। ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে তারা সর্বদা এ দেশের সংস্কৃতি ও আধুনিক জীবনবোধকে প্রতিহত করার অপচেষ্টা অব্যাহত রেখেছে। একই কায়দায় ১৯৭১ সালে এরা বিকৃত ব্যাখ্যাসহ ধর্মীয় উসকানি দিয়ে আমাদের মহান মুক্তিযুদ্ধের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল। অতীতে বেগম সুফিয়া কামাল, হুমায়ুন আজাদ, জাহানারা ইমাম, শামসুর রাহমান, শওকত ওসমান, আহমদ শরীফসহ বাঙালির শীর্ষস্থানীয় বুদ্ধিজীবীদের বিরুদ্ধে এ ধরনের অপপ্রচার ও তাদের ওপর আক্রমণ করা হয়েছে। পয়লা বৈশাখ, মঙ্গল শোভাযাত্রা, জাতীয় সঙ্গীত, শহীদ মিনারে ফুল দেয়াসহ আমাদের সকল অর্জনের বিরুদ্ধে এই মহল নানারকম ফতোয়া দিয়ে এগুলোকে প্রতিহত করার পাঁয়তারায় লিপ্ত রয়েছে।
বিবৃতিতে ডক্টর জিয়া রহমানের বিরুদ্ধে করা মামলা অতিসত্বর প্রত্যাহার করা এবং মুক্তিযুদ্ধের পরাজিত শক্তির চক্রান্তের বিরুদ্ধে প্রত্যক্ষ পদক্ষেপ গ্রহণ করার জন্য সরকারের কাছে জোর দাবি জানানো হয়।
বিবৃতিতে স্বাক্ষরদাতারা হলেনÑ আব্দুল গাফফার চৌধুরী, আবেদ খান, বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক, শাহরিয়ার কবীর, অধ্যাপক ডক্টর নাজমুল হাসান কলিমউল্লাহ, শিল্পী হাশেম খান, লে. জে. (অব:) হারুনুর রশিদ, মে. জে. (অব:) মোহাম্মদ আলী শিকদার মে. জে. (অব:) আব্দুর রশিদ, অধ্যাপক ডক্টর এম অহিদুজ্জামান, শফিকুর রহমান এমপি, শিল্পী অধ্যাপক জামাল আহমেদ কাজী মুকুল, ড. আমজাদ শ্যামলী নাসরিন চৌধুরী অধ্যাপক ডাক্তার মাহতাব আল মামুন স্বপ্নীল মাহমুদ সেলিম, কামাল পাশা চৌধুরী মানযার চৌধুরী সুইট, ডা: নুজহাত চৌধুরী শম্পা, শিক্ষাবিদ মমতাজ লতিফ ও ফরিদা মজিদ। বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement