২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশের ভবিষ্যৎ গণতন্ত্রের ওপরই নির্ভর করছে : মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী

-

মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী স্টিফেন বিগান বলেছেন, যুক্তরাষ্ট্র বিশ্বাস করে, বাংলাদেশের ভবিষ্যৎ গণতন্ত্রের ওপরই নির্ভর করছে। স্বাধীনতার পর সামরিক অভ্যুথান ও একনায়কতন্ত্র মোকাবেলা করে গণতন্ত্র প্রতিষ্ঠার সংগ্রাম বাংলাদেশকে দক্ষিণ এশিয়ার মধ্যে বৈশিষ্ট্যপূর্ণ করে তুলেছে। বাংলাদেশের উজ্জ্বল ভবিষ্যতের জন্য গণতন্ত্র এখনো গুরুত্বপূর্ণ উপাদান হয়ে রয়েছে। আর এ জন্য যুক্তরাষ্ট্রের উৎসাহ সব সময়ই অব্যাহত থাকবে।
বাংলাদেশ ও ভারতে সাম্প্রতিক সফরের ওপর আলোকপাত করে গতকাল টেলি কনফারেন্সের মাধ্যমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিগান এসব কথা বলেন। মার্কিন উপপররাষ্ট্রমন্ত্রী গত ১২ থেকে ১৪ অক্টোবর ভারত এবং ১৪ থেকে ১৬ অক্টোবর বাংলাদেশ সফর করেছেন। বাংলাদেশে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেনের সাথে সাক্ষাৎ এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেছেন।
সুষ্ঠু, অবাধ ও গ্রহণযোগ্য নির্বাচনের মাধ্যমে বাংলাদেশকে গণতন্ত্রের পথে ফিরিয়ে আনতে অন্যতম উন্নয়ন অংশীদার হিসাবে যুক্তরাষ্ট্র কী ভূমিকা রাখতে পারেÑ এমন প্রশ্নের জবাবে বিগান বলেন, বাংলাদেশ সফরের সময় সরকারের পাশাপাশি নাগরিক সমাজ ও সাংবাদিকদের সাথে মতবিনিময়ের সুযোগ আমার হয়েছে। বাংলাদেশের নেতৃবৃন্দের সাথে আলোচনায় গণতন্ত্র নিয়ে যুক্তরাষ্ট্রের মনোভাবের কথা জানানো হয়েছে। গণতান্ত্রিক মূল্যবোধ প্রতিষ্ঠায় বাংলাদেশের সাথে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র। সম্পর্ক জোরদারের মাধ্যমে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক মূল্যবোধের সাথে বাংলাদেশের সম্পৃক্ততা আরো বাড়ানো সম্ভব বলে আমি বিশ্বাস করি।
বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় দেয়ায় বাংলাদেশ সরকার ও জনগণকে ধন্যবাদ জানিয়ে বিগান বলেন, মানবিক সহায়তা দেয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র রোহিঙ্গা সঙ্কটের দীর্ঘমেয়াদি সমাধানের ওপর গুরুত্ব দিচ্ছে। যুক্তরাষ্ট্র মনে করে, দীর্ঘমেয়াদে শরণার্থীদের আশ্রয় দেয়া এই সঙ্কট নিরসনের পথ নয়। মানবিক এই বিপর্যয়রোধে ইন্দো-প্যাসিফিক অঞ্চলের সব দেশ, বিশেষ করে নিকট প্রতিবেশী হিসেবে চীন আরো উদারতা দেখিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তিনি বলেন, রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করতে আগামী বৃহস্পতিবার দাতা সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে, যার উদ্যোক্তাদের মধ্য যুক্তরাষ্ট্রও রয়েছে।
বাংলাদেশের সাথে সম্পর্ক আরো জোরদারের আশাবাদ ব্যক্ত করে বিগান বলেন, এ সফরকালে বিজ্ঞান, সংস্কৃতি, ওষুধসহ নিরাপত্তা ইস্যুতে বাংলাদেশের নেতৃবৃন্দের সাথে গঠনমূলক আলোচনা হয়েছে। যুক্তরাষ্ট্র মুক্ত ও অবাধ ইন্দো-প্যাসিফিক নিয়ে কাজ করছে, যা এ অঞ্চলের অগ্রগতি ও নিরাপত্তার গ্যারান্টি দেবে। এ ব্যাপারে বাংলাদেশেরও সহমত রয়েছে। ইন্দো-প্যাসিফিক নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে ভারত ও বাংলাদেশের অগ্রাধিকার রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল