২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য

-

গত ২১ সেপ্টেম্বর নয়া দিগন্ত পত্রিকায় ‘দেশের ভেতর ভ্রমণে জনপ্রতি ৪ লাখ টাকা’ শীর্ষক সংবাদের প্রতিবাদ জানিয়েছে মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়। প্রতিবাদে তারা বলেছে, প্রতিবেদনে তথ্যের বিভ্রাট সৃষ্টি করে জনমনে নেতিবাচক ধারণা সৃষ্টির প্রয়াস নেয়া হয়েছে। আমরা দ্ব্যর্থহীনভাবে বলতে চাই বর্ণিত প্রকল্পটি অনুমোদনের আগেই গণমাধ্যমে এ ধরনের অসত্য সংবাদ প্রকাশে সরকারের ভাবমর্যাদা ক্ষুণœ হয়েছে। এ বিষয়ে জোর প্রতিবাদ জানাচ্ছি।
মন্ত্রণালয়ের উপসচিব ড. এস এম যোবায়দুল কবির স্বাক্ষরিত প্রতিবাদলিপিতে মাথাপিছু ভ্রমণব্যয় ৪ লাখ টাকার বেশি সম্পর্কে ব্যাখ্যা দিয়ে বলা হয়, দেশের ১৩৪টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। ১৭৪ জন লোকবলকে প্রেষণে ও সরাসরি নিয়োগ করা হবে। সুষ্ঠু বাস্তবায়নের জন্য মনিটরিং অত্যন্ত জরুরি। কিন্তু প্রকল্পের আওতায় মনিটরিং কার্যক্রমের জন্য উপজেলা পর্যায়ে কোনো যানবাহন তথা মোটরসাইকেল বা সাইকেল ক্রয়ের প্রস্তাব করা হয়নি। তাই প্রকল্পের কার্যক্রম নিবিড় তদারকির জন্য প্রকল্পে ভ্রমণব্যয় প্রস্তাব করা হয়েছে। ১৭৪ জনের ভ্রমণব্যয় মাসে গড়ে ৬ হাজার ৯৪১ টাকা হিসাবে ৪ বছরে ৫ কোটি ৭৯ লাখ ৭২ হাজার টাকা। এ ছাড়া ১৩৪টি উপজেলার রাজস্ব খাতের কর্মকর্তা ও কর্মচারীদের জন্য প্রতি মাসে গড়ে ১ হাজার ৮৬৬ টাকা হিসাবে ১ কোটি ২০ লাখ টাকা প্রস্তাব করা হয়েছে। ভ্রমণব্যয়ের বর্ণিত বিভাজন বিবেচনায় না নিয়ে শুধু মোট বরাদ্দকৃত অর্থকে মোট কর্মকর্তার সংখ্যা দিয়ে ভাগ দিয়ে বিভ্রান্তিমূলক তথ্য প্রকাশ করা হয়েছে।
প্রতিবাদলিপিতে বলা হয়েছে, ৫০টি নিখোঁজ জেলে পরিবারকে সহায়তা ও ১৫ হাজার আইডিকার্ড দিতে ব্যয় হবে সাড়ে ৩৭ লাখ টাকা। কিন্তু প্রতিবেদনে উল্লেখিত এ তথ্যটি সত্য নয়। কেননা উল্লেখিত কার্যক্রম প্রকল্পে প্রস্তাব করা হয়নি।
প্রতিবেদকের বক্তব্য : প্রকল্পের ব্যয় বিভাজনে ইকোনমিক সাব কোড ৩২৪৪১০১ এ ভ্রমণব্যয় ধরা হয়েছে ১৭৪ জনের জন্য ৬ কোটি ৯৯ লাখ ৭২ হাজার টাকা। এখানে শুধু ভ্রমণব্যয়ই উল্লেখ করা হয়েছে। ফলে মাথাপিছু গড় ব্যয় ৪ লাখ ২ হাজার ১৩৭ টাকা। যেখানে মাসে গড় মাথাপিছু ব্যয় হবে ৮ হাজার ৩৭৭ টাকা। একনেকের জন্য তৈরিকৃত পরিকল্পনা কমিশনের কৃষি, পানিসম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য স্বাক্ষরিত প্রস্তাবনার তথ্য থেকেই এই বিভাজন বেরিয়ে এসেছে। সেখানে ১৩৪ উপজেলার রাজস্ব খাতের জনবলের কথা প্রকাশ করা হয়নি। প্রকল্পের প্রস্তাবনায় ১৫ হাজার জেলেদের আইডিকার্ড হালনাগাদ করতে জনপ্রতি ২৫০ টাকা ধরে ব্যয় হবে সাড়ে ৩৭ লাখ টাকা, যা খসড়া প্রস্তাবনায় উল্লেখ ছিল ৪১১৩৩০২ ইকোনমিক সাবকোডে।


আরো সংবাদ



premium cement