২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`
জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদে আর্টিকেল নাইনটিনের বিবৃতি

সাংবাদিক কাজলকে মুক্তি দিতে সরকারের প্রতি আহ্বান

-

ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের হওয়া মামলায় কারাবন্দী ফটোসাংবাদিক ও পক্ষকাল পত্রিকার সম্পাদক শফিকুল ইসলাম কাজলের অবিলম্বে মুক্তি চেয়ে জাতিসঙ্ঘের মানবাধিকার পরিষদের চলমান অধিবেশনে বিবৃতি দিয়েছে আর্টিকেল নাইনটিন। মতপ্রকাশের স্বাধীনতার সুরক্ষায় কাজ করা এই মানবাধিকার সংস্থাটি বিবৃতিতে কাজলের সাথে করা অমানবিক আচরণের জন্য দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্যও বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।
গত শুক্রবার জেনেভায় মানবাধিকার পরিষদের ৪৫তম নিয়মিত অধিবেশনে সাধারণ বিতর্ক চলাকালে আর্টিকেল নাইনটিন এই আহ্বান জানায়। মানবাধিকার পরিষদের নজরে আনা প্রয়োজন এমন গুরুত্বপূর্ণ মানবাধিকার ইস্যুগুলো এই বিতর্কে আলোচিত হয়। অধিবেশনে আর্টিকেল নাইনটিনের বক্তব্যে বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিকদের ওপর চলমান হামলা-নির্যাতনের বিষয়টি উঠে আসে।
বাংলাদেশ প্রসঙ্গে আর্টিকেল নাইনটিনের বক্তব্যে বলা হয়, ‘বাংলাদেশে সাংবাদিকদের প্রতি সহিংসতার ঘটনাগুলো প্রায়শই বিচারহীনতায় শেষ হয়। ২০২০ এর মার্চ মাসে একজন সংসদ সদস্য কর্তৃক মানহানির মামলায় অভিযুক্ত হওয়ার পরপর ফটোসাংবাদিক ও সম্পাদক শফিকুল ইসলাম কাজল সন্দেহজনকভাবে নিখোঁজ হন। নিখোঁজ হওয়ার ৫৩ দিন পর, একটি মাঠ থেকে চোখবাঁধা অবস্থায় ‘উদ্ধার’ করে তাকে হেফাজতে নেয়া হয়। তখন থেকে মানহানি সংক্রান্ত ফৌজদারি অপরাধের অভিযোগে কাজল কারাবন্দী হয়ে আছেন। নিখোঁজ হওয়ার সময় তিনি নিরাপত্তা বাহিনীর হেফাজতে ছিলেনÑ এমন দাবির পক্ষে সুস্পষ্ট প্রমাণ রয়েছে। আমরা কাজলকে অবিলম্বে মুক্তি দিতে এবং তার প্রতি অমানবিক আচরণের জন্য দায়ীদের জবাবদিহির ব্যবস্থা করার জন্য বাংলাদেশের সরকারের প্রতি আহ্বান জানাই।’ বিজ্ঞপ্তি।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল