১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

রাজশাহীতে ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে ২৫ টাকা বাড়ল

-

রাজশাহীর বাজারে ভারতীয় পেঁয়াজের দাম প্রতি কেজিতে ২০ থেকে ২৫ টাকা পর্যন্ত বেড়েছে। ৫০ থেকে ৫৫ টাকার ভারতীয় পেঁয়াজ একদিনের ব্যবধানে ৭০ থেকে ৭৫ টাকা হয়েছে। অন্য দিকে দেশী পেঁয়াজের দাম একদিনে ৮০ টাকা থেকে বেড়ে ৯০ টাকায় বিক্রি হচ্ছে। গতকাল মঙ্গলবার রাজশাহী নগরীর সাহেব বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা দোকান ঘুরে এ চিত্র দেখা গেছে।
ভারত সরকার গত ১৪ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে পেঁয়াজ রফতানি বন্ধ ঘোষণা করে। ফলে এদিন রাত থেকেই বাজার অস্থির হয়ে ওঠে। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে রাজশাহীতে পেঁয়াজের দাম ২৫-৩০ টাকা বেড়ে যায়। দেশী পেঁয়াজ প্রতি কেজি ৯০ থেকে ১০০ টাকা এবং ভারতীয় পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়। পাঁচ দিন বন্ধের পর ১৯ সেপ্টেম্বর ভারতে আটকেপড়া পেঁয়াজ রফতানি শুরু করেন সে দেশের ব্যবসায়ীরা। পেঁয়াজ আমদানির খবরে বাজারে কিছুটা স্বস্তি ফিরে আসে। কিন্তু ২০ সেপ্টেম্বর আবারো পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। ফলে পেঁয়াজের বাজার ফের চড়া হতে শুরু করে।
মঙ্গলবার নগরীর সাহেব বাজারে পেঁয়াজের আড়ত ও খুচরা দোকান ঘুরে দেখা গেছে, আমদানি করা ভারতীয় পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি দরে। আর দেশী পেঁয়াজ পাইকারি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকায়।
পাইকারি ব্যবসায়ীরা বলছেন, গত সোমবার ভারতীয় পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৫০ থেকে ৫৫ টাকা। আর গতকাল মঙ্গলবার বেড়ে হয়েছে ৭০-৭৫ টাকা। আর দেশী পেঁয়াজের দাম ছিল প্রতি কেজিতে ৭০ টাকা, যা গতকাল বেড়ে হয়েছে ৮০ টাকা।
এক ব্যবসায়ী জানান, ভারতীয় পেঁয়াজ খুচরা প্রতি কেজিতে ৮০-৮৫ টাকা এবং দেশী পেঁয়াজ ৯০ টাকায় বিক্রি হচ্ছে। এর কমে বিক্রি করা সম্ভব হচ্ছে না। তবে পেঁয়াজের দাম বাড়ার কারণ জানতে চাইলে ব্যবসায়ী সোহেল রানা জানান, চাহিদার তুলনায় বাজারে পেঁয়াজ কম, আমদানি নেই। তাই দাম আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

 

 


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল